সামাজিক দূরত্ব বজায় রাখতে জেলা-উপজেলায় প্রশাসনের সাথে যৌথভাবে কাজ করছে সেনাবাহিনী

0

করোনা ভাইরাসের বিস্তার রোধে দেশব্যাপী যান চলাচল ও দোকানপাট বন্ধসহ সামাজিক দূরত্ব বজায় রাখতে জেলা-উপজেলায় বিজ্ঞপ্তি প্রকাশ এবং মাইকিং করে নির্দেশনা দিচ্ছে স্থানীয় প্রশাসন। আর এই নির্দেশনা নিশ্চিত করতে জেলা প্রশাসনের সাথে যৌথভাবে কাজ করছে সেনাবাহিনী। এ অবস্থায় বুধবার থেকে দেশের সকল জেলা-উপজেলা শহর থেকে শুরু করে গ্রামাঞ্চলের হাট-বাজারগুলোতেও কাঁচাবাজার, ওষুধের দোকান ও নিত্যপণ্যের দোকান ছাড়া সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখেছেন ব্যবসায়ীরা। সড়কগুলোতে যানবাহন নেই বললেই চলে।

করোনা সতর্কতায় সরকার ঘোষিত ছুটির প্রথম দিনেই জনশুন্য হয়ে পড়েছে রাজশাহীর পথঘাট। শুধু খাবার, ওষুধ ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান ছাড়া সকল মার্কেট ও অন্যসব দোকানপাট বন্ধ। সকাল থেকে টহল দিচ্ছে সেনাবাহিনী। জনসচেতনতা তৈরিতে মাইকিং করছেন তারা।

চট্টগ্রামে করোনা ভাইরাস মোকাবিলায় জনসমাগম রোধে জেলা প্রশাসনের নেতৃত্বে দ্বিতীয় দিনের মতো মাঠে নেমেছে সেনাবাহিনী। সকাল থেকে নগরীর বিভিন্ন এলাকায় টহল জোরদার করাসহ নিষেধাজ্ঞা অমান্য করে বাইরে আসা মানুষদের ঘরে ফেরত পাঠাতে তৎপরতা শুরু করে নিরাপত্তা বাহিনী। কাল থেকে আইনের কঠোর প্রয়োগ শুরু করারও হুশিয়ারি দেন তারা।

বরিশালের রাস্তাঘাটে নেই তেমন কোন জন-সমাগম। জরুরী প্রয়োজন ছাড়া কেউ বাইরে বের হচ্ছেন না। গত দু’দিন ধরে লঞ্চঘাট জনশুন্য।

ফাঁকা হয়ে পড়েছে রংপুর নগরী। পুরো জেলায় এখন সুনসান নীরবতা। সামাজিক দূরত্ব বজায় রাখতে মাঠে কাজ করছে প্রশাসনসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। সকাল থেকে বিভিন্ন এলাকায় টহল দিচ্ছে সেনা সদস্যরা।

ময়মনসিংহে সিভিল প্রশাসনকে সহায়তায় মাঠে কাজ করছে সেনাবাহিনী। সকাল থেকেই পুলিশের পাশাপাশি সেনাবাহিনী নগরজুড়ে টহল দিচ্ছে। নগরীর সব বিপণী বিতান ও শপিংমল বন্ধ রয়েছে।

কুড়িগ্রামে সামাজিক দূরত্ব বজায় রাখতে মাঠে নেমেছে সেনাবাহিনী। সকাল থেকে শহরের পৌর বাজার, শহীদ মিনার চত্ত্বর, জিয়া বাজার, পুরাতন পোষ্ট অফিস পাড়াসহ বিভিন্ন জনগুরুত্বপুর্ণ এলাকায় জীবানু নাশক ঔষধ ছিটানো হয়।

যশোরের শার্শা উপজেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট খোরশেদ আলম চৌধুরী, সেনাবাহিনী, পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যদের নিয়ে শার্শা ও বেনাপোলসহ সীমান্তবর্তী বিভিন্ন বাজারে অভিযান পরিচালনা করেন।

গাইবান্ধা শহরসহ বিভিন্ন উপজেলায় টহল দিচ্ছে সেনা সদস্যরা। সকাল থেকে তারা বিভিন্ন রাস্তা, বাজার ও গুরুত্বপূর্ণ স্থানগুলোতে জনসমাগম রোধ ও গণপরিবহন বন্ধে কাজ করছে। পৌরসভা, ফায়ার সার্ভিস ও রেডক্রিসেন্ট শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে।

ঝালকাঠিতে করোনা ভাইরাসের সংক্রামন ঠেকানোর লক্ষে সকলে বাসায় থাকার আহবান জানিয়ে জনসমাগম বিচ্ছিন্ন করতে গুরুত্বপূর্ণ এলাকায় টহলে নেমেছে সেবাবাহিনী। এ জেলায় হোম কোয়ারেন্টাইনে রয়েছে ১২৫ জন।

করোনা প্রতিরোধে সচেতনতা বাড়াতে ঝিনাইদহে ‘কুইক রেসপন্স টিম’ গঠন করেছে পুলিশ বিভাগ। সকালে পুলিশ লাইনসে টিম গঠন করে তাদের বিভিন্ন বিষয়ে দিকনিদের্শনা দেন পুলিশ সুপার।

দিনাজপুর জনসমাগম রুখতে মাঠে কাজ করছে পুলিশ, রেব ও সেনা সদস্যরা। শহরের বাহাদুর বাজার এলাকায় অযথা বাইরে ঘোরাঘুরির কারণে অবাধ্য কিছু লোককে লাঠিপেটা করে পুলিশ। রেলষ্টেশন এলাকা জীবানুমুক্ত করতে জীবাণুনাশক স্প্রে করেছে করছে ফায়ার সার্ভিস।

মানিকগঞ্জের ২টি পৌরসভা, ৭টি উপজেলার সকল হাট-বাজারের দোকান পাট বন্ধ রয়েছে। সাথে সামাজিক দুরত্ব বজায় রাখতে প্রশাসনের সাথে মাঠে রয়েছে সেনাবাহিনীর টহল।

কক্সবাজারে স্থানীয় প্রশাসনের সহযোগিতায় মাঠে নেমেছে সেনাবাহিনীর ১০ পদাতিক ডিভিশনের সেনাসদস্যরা। সেনাবাহিনীর একাধিক গাড়ি শহরের প্রধান সড়কসহ প্রতিটি এলাকাতে টহল দিচ্ছে। জেলার রাস্তাঘাট প্রায় ফাঁকা হয়ে পড়েছে।

শেয়ার করুন।

উত্তর দিন