বিদেশ থেকে আসা যাত্রীদের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন নিশ্চিত করার নির্দেশ হাইকোর্টের

0

নৌ, স্থল ও বিমান বন্দর হয়ে বিদেশ থেকে আসা যাত্রীদের ১৪ দিনের জন্য বাধ্যতামূলক কোয়ারেন্টাইন নিশ্চিত করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। যারা কোয়ারেন্টাইনে থাকতে আগ্রহ দেখাবে না তাদেরকে আইন-শৃংখলা বাহিনীর হাতে হস্তান্তরের নির্দেশও দিয়েছে উচ্চ আদালত। আইনজীবী ডক্টর ইউনুস আলী আকন্দের রিট আবেদনের প্রেক্ষিতে বিচারপতি মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহিউদ্দিন শামীমের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ দুপুরে রুলসহ এই আদেশ দেন।

করোনা ভাইরাসে বিশ্বজুড়ে মৃত্যুর মিছিল বেড়েই চলছে । এরই মাঝে মরণঘাতি এ ভাইরাসে আক্রান্ত হয়েছে ১৭২টি দেশের প্রায় ২ লাখ ১৯ হাজার মানুষ, আর মারা গেছে প্রায় ৯ হাজার। বিদেশ ফেরত প্রবাসীদের সংস্পর্শে বাংলাদেশেও ছড়িয়ে পড়ছে কোভিড ১৯ এর মরণথাবা।

পরিস্থিতি যখন এতটাই উদ্বেগজনক তখন বিদেশ থেকে আসা সবার কোয়ারেন্টাইন নিশ্চিতে হাইকোর্টে রিট করেন সুপ্রিমকোর্টের এক আইনজীবী।

শুনানি নিয়ে নৌ, স্থল ও বিমান পথে আসা সবার বাধ্যতামূলক কোয়ারেন্টাইন নিশ্চিত করতে, সিভিল এভিয়েশন এবং পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশও দেয় উচ্চ আদালত।

হোম কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের নজদারিতে রাখতে জেলা প্রশাসককে নির্দেশ দেয়া হয়েছে।এর আগে করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সুপ্রিম কোর্টসহ সারাদেশের আদালত বন্ধ চেয়ে করা রিটে রাষ্ট্রপক্ষের সময় আবেদন মঞ্জুর করে ২৩ মার্চ শুনানির দিন ঠিক করে হাইকোর্টের আলাদা একটি বেঞ্চ।

শেয়ার করুন।

উত্তর দিন