বৃটিশ রাণীর বিলাসবহুল প্রেসিডেন্ট সেলুন কোচটি রেলওয়ে জাদুঘরে সংরক্ষণের উদ্যোগ

0

বৃটিশ রাণীর ভারতবর্ষ ভ্রমনের জন্য তৈরি বিলাসবহুল প্রেসিডেন্ট সেলুন কোচটি রেলওয়ে জাদুঘরে সংরক্ষণের উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। ৯৩ বছরের পুরনো কোচটি নিয়ে গবেষণা ও ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরতে সৈয়দপুর রেলওয়ে কারখানার জাদুঘরে রাখা হচ্ছে।

অতীত নিয়ে গবেষণা ও ঐতিহ্য সংরক্ষণে সৈয়দপুর কারখানা চত্বরে দেশের প্রথম রেলওয়ে জাদুঘর নির্মাণ শুরু করেছে কর্তৃপক্ষ। এখানে বৃটিশ রাণীর ভারতবর্ষ ভ্রমণের জন্য তৈরি করা বিলাসবহুল রেল সেলুন কোচটি রাখা হচ্ছে। ১৯১৭ সালে সম্পূর্ণ কাঠ দিয়ে এটি নির্মান করা হয়। আধুনিক ও দৃষ্টিনন্দন সেলুন কোচটি শুধু রাণীর জন্য সংরক্ষতি ছিল।

১৯৪৮ সালের ২৮ জুন তৎকালীন পূর্ব পাকিস্তান রেলওয়েকে সেলুনটি উপহার দিয়ে যায় বৃটিশ সরকার। এরপর থেকে এটি শুধু রাষ্ট্রপতির জন্য সংরক্ষিত থাকায়, এর নাম হয় ‘রেলওয়ে প্রেসিডেন্ট সেলুন’ কোচ। সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত ১২৬৫ নম্বর কোচটিতে রয়েছে ডাবল বেডের শয়নকক্ষ, স্টাফদের জন্য পৃথক কক্ষ, রান্নাঘর, ফ্রিজ, বাথটাব ও শাওয়ার। আছে একটি কনফারেন্স রুম।

স্বাধীনতার পরও, সেলুনটিতে দেশের অনেক রাষ্ট্রপ্রধান ভ্রমণ করেছেন। চলাচলের অনুপযোগী হয়ে পড়লে, ১৯৮১ সালে সৈয়দপুর রেলওয়ে কারখানায় আনা হয় এটি।

জাদুঘর স্থাপনের গুরুত্ব তুলে ধরেন, সৈয়দপুর কারখানার বিভাগীয় তত্বাবধায়ক।

এখানে রেলওয়ের অতীত নিয়ে গবেষণা ও ঐতিহ্য দেখার সুযোগ থাকবে বলে জানান, তিনি।

শেয়ার করুন।

উত্তর দিন