বায়ার্ন মিউনিখকে হারিয়ে ৩০ বছর পর চ্যাম্পিয়ন হয়েছে আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট

0

জার্মান কাপে বায়ার্ন মিউনিখকে হারিয়ে ৩০ বছর পর চ্যাম্পিয়ন হয়েছে আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট। বার্লিনে অলিম্পিক স্টেডিয়ামে ফাইনালে ৩-১ গোলে জিতেছে–নিকো-কোভাচের-দল। ফলে টানা দ্বিতীয়বার ঘরোয়া ‘ডাবল’ জেতা হলো না বায়ার্ন মিউনিখের। অন্যদিকে, ইংলিশ এফএ কাপে চ্যাম্পিয়ন হয়েছে চেলসি। ফাইনালে এডেন-হ্যাজার্ডের একমাত্র গোলে ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে এফএ কাপ জয়ের মধ্য দিয়ে হাসিমুখেই মৌসুম শেষ করেছে আন্তোনিও-কোন্তের-দল।

বার্লিনে অলিম্পিক স্টেডিয়ামে বায়ার্ন মিউনিখের বিপক্ষে ম্যাচের প্রথম সুযোগেই বাজিমাত করে ফ্রাঙ্কফুর্ট। একাদশ মিনিটে দলকে এগিয়ে দেন ক্রোয়েশিয়ার ফরোয়ার্ড আন্দ্রে রেবিচ।

দ্বিতীয়ার্ধের অষ্টম মিনিটে সমতায় ফেরে বায়ার্ন। ডান দিক থেকে জসুয়া কিমিচের পাস ডি-বক্সে পেয়ে সঙ্গে থাকা ডিফেন্ডারকে কোনো সুযোগ না দিয়ে বাঁ পায়ের শটে গোলটি করেন লেভানদোভস্কি। তবে, ম্যাচের ৮২ মিনিটে পাল্টা আক্রমণে রেবিচের দ্বিতীয় গোলে আবারো এগিয়ে যায় ফ্রাঙ্কফুর্ট।

গোলরক্ষক মানুয়েল নয়ারকে দলে রেখেছিলেন বায়ার্ন কোচ। তবে তাকে মাঠে নামাননি কোচ ইয়ুপ হাইনকেস। গোলের জন্য মরিয়া হয়ে বায়ার্ন গোলরক্ষক সভেন উলরিখও আক্রমণে উঠে যান। সেই সুযোগে শেষ মিনিটে পাল্টা আক্রমণে তৃতীয় গোলটি করেন সার্বিয়ার মিডফিল্ডার গাসিনোভিচ। আর এতেই শেষ জার্মানির সবচেয়ে সফল ক্লাব বায়ার্ন মিউনিখের ভক্তদের স্বপ্ন।

জার্মান ফুটবলের দ্বিতীয় সেরা প্রতিযোগিতায় পঞ্চম শিরোপা জিতলো ফ্রাঙ্কফুর্ট। এর আগে এখানে তারা সবশেষ চ্যাম্পিয়ন হয়েছিল ১৯৮৮ সালে।

গতবার ফাইনাল থেকে চেলসিকে ফিরতে হয়েছিল একরাশ হতাশা নিয়ে। শিরোপা লড়াইয়ে তারা আর্সেনালের কাছে হেরেছিল। এবার লন্ডনের ওয়েম্বলিতে এফএ কাপের ফাইনালে প্রতিপক্ষ ম্যানচেস্টার ইউনাইটেড।

ম্যাচের নবম মিনিটে প্রথম সুযোগটি পায় চেলসি। বাধা হয়ে দাড়ায় গোলরক্ষক দাভিদ দে হেয়া। তবে, ২২ মিনিটে হ্যাজার্ডের সফল স্পট কিকে এগিয়ে যায় চেলসি। ডি-বক্সে বেলজিয়ামের এই ফরোয়ার্ডকেই ইউনাইটেড ডিফেন্ডার ফিল জোনস ফাউল করলে পেনাল্টিটি পায় স্ট্যামফোর্ড ব্রিজের দলটি।

ইংলিশ প্রিমিয়ার লিগের রানার্সআপ ইউনাইটেড বল দখলে এগিয়ে থাকলেও প্রথমার্ধে আক্রমণে নিশ্চিত কোনো সুযোগই তৈরি করতে পারেনি তারা। দ্বিতীয়ার্ধে বেশ আক্রমণাত্মক ফুটবল খেলে ইউনাইটেড। কিন্তু প্রতিবারই ফিনিশিংয়ে ব্যর্থতা পোড়ায় তাদের।

ইংলিশ ফুটবলের দ্বিতীয় শীর্ষ প্রতিযোগিতায় এই নিয়ে অষ্টমবার চ্যাম্পিয়ন হলো চেলসি। স্পর্শ করল শিরোপা জয়ীদের তালিকায় তৃতীয় স্থানে থাকা টটেনহ্যাম হটস্পারকে।

শেয়ার করুন।

উত্তর দিন