প্রস্তাবিত বাজেট বাস্তবায়নের লক্ষ্যে অর্থবিল-২০২০ জাতীয় সংসদে পাস

0

বড় ধরনের কোনো পরিবর্তন ছাড়াই আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেট বাস্তবায়নের লক্ষ্যে অর্থবিল-২০২০ জাতীয় সংসদে পাস হয়েছে। সোমবার জাতীয় সংসদ অধিবেশনে উপস্থিত সংসদ সদস্যদের কণ্ঠভোটে এটি পাস হয়। বাজেটের ওপর সমাপনী বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, যত কঠিনই হোক না কেন, অতীতের মতো এবারের বাজেটও সফলভাবে বাস্তবায়নে সক্ষম হবে সরকার।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদে চলতি বাজেট অধিবেশনে শুরু হয় সাধারণ আলোচনা। প্রস্তাবিত ২০২০-২১ অর্থবছরের বাজেটে বড় কোনো পরিবর্তন হয়নি, তাই এই প্রথম প্রস্তাবিত বাজেটে কোনো রকম পরিবর্তনের ঘোষণা না দিয়েই অর্থ বিল জাতীয় সংসদে পাসের জন্য অনুরোধ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বাজেট প্রস্তাবনার ওপর আনিত সংশোধনী নিয়ে আলোচনার পর অর্থবিল-২০২০ পাস করার জন্য সংসদ সদস্যদের প্রতি কণ্ঠভোট আহ্বান করেন স্পীকার।

সংসদসদস্যদের নিরংকুশ সমর্থনে পাস হয় অর্থবিল-২০২০। পরে বাজেটের ওপর সমাপনী বক্তব্য দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ সময় তিনি বলেন, এবছরের বাজেট দেশের মানুষের জন্য। কঠিন হলেও এবারের বাজেট বাস্তবায়নে সরকার সক্ষম হবে এমন আশা প্রকাশ করেন তিনি।

করোনা পরিস্থিতি বিবেচেনায় সদস্যদের আনা কিছু সংশোধনী প্রস্তাব গ্রহণ করা সম্ভব হয়নি বলে দুঃখ প্রকাশ করেন তিনি।

সরকারি ও বিরোধী দলীয় সদস্যরা অর্থবিলের বিভিন্ন অংশের সংশোধনী প্রস্তাব এনে বক্তব্য রাখেন। অর্থবিলের ওপর আনা কয়েকটি সংশোধনী প্রস্তাব অর্থমন্ত্রী গ্রহণ করেন। পরবর্তীতে এগুলো ভোটে দিলে তাও কণ্ঠভোটে পাস হয়।

প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে পাঁচ লাখ ৬৮ হাজার কোটি টাকা। যা জিডিপির ১৭ দশমিক ৯ শতাংশ। প্রস্তাবিত বাজেটে মোট দেশজ উৎপাদন- জিডিপিতে সর্বোচ্চ প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা চূড়ান্ত করা হয়েছে।

শেয়ার করুন।

উত্তর দিন