ঢাকার সাভার ও ধামরাইয়ে ব্যস্ত সময় পার করছে প্রতিমা কারিগররা

0

ঢাকার সাভার ও ধামরাইয়ে ব্যস্ত সময় পার করছে প্রতিমা কারিগররা। করোনার কারণে দূর্গোৎসবের সিদ্ধান্ত নিতে দেরি হওয়ায় দম ফেলার সময় পাচ্ছেন না আয়োজকরাও। কমে গেছে পূজা মন্ডপের সংখ্যা। এদিকে, গাইবান্ধায়ও শেষ সময়ে দিন-রাত কাজ করছেন প্রতিমা শিল্পী ও আয়োজকরা। স্বাস্থ্যবিধি মেনে পূঁজা আয়োজনে করছেন সংশ্লিষ্টরা।

ঢাকার সাভার ও ধামরাইয়ে এবার সীমিত আকারে উদযাপিত হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সর্বোচ্চ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূঁজা। করোনার সংক্রমন এড়াতে দেরিতে উৎসব পালনের সিদ্ধান্ত হয়। ফলে, শেষ বেলায় এসে ব্যস্ত সময় পার করছেন কারিগর ও পূজারীরা।

কেন্দ্রীয় নির্দেশানুযায়ী শারদীয় দুর্গোৎসব পালিত হবে বলে জানান, পূজা উৎযাপন পরিষদের এ নেতা। নির্বিঘ্নে পূজা উদযাপনে নানা পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানায়, পুলিশ। সাভারে ১৭৫ এবং ধামরাইয়ে ১৬২টি পূজামন্ডপ তৈরী হয়েছে। গত বছরের তুলনায় এবার ৪০টি কম হয়েছে।

এদিকে, গাইবান্ধায়ও বেশিরভাগ মন্দিরে প্রতিমা তৈরি শেষ পর্যায়ে। চলছে রং-তুলির কাজ। জেলায় এবার ৫৮২টি মন্ডপে পূঁজা অনুষ্ঠিত হবে। তবে, করোনাকালে চাহিদার তুলনায় মজুরি কম বলে জানান, শিল্পীরা।

আয়োজনে থাকছেনা তেমন কোনো আড়ম্বর। স্বাস্থ্যবিধি মেনে প্রতিমা দেখার ব্যবস্থা রাখার কথা জানায়, পূজা উদযাপন কমিটি।
নিরাপত্তা জোরদারসহ সব ধরনের সহযোগিতার কথা জানায়, পুলিশ।  ২২ অক্টোবর মহাষষ্ঠীতে দেবী বোধনের মধ্য দিয়ে শুরু হবে আনুষ্ঠিকতা। চলবে ২৬ অক্টোবর পযর্ন্ত। এবছর দোলায় চড়ে পৃথিবীতে আসবেন, আর গজে চড়ে কৈলাশ ফিরবেন দেবী দুর্গা।

শেয়ার করুন।

উত্তর দিন