জামালপুরের সরিষাবাড়ীতে সবজি বিক্রি করে স্বাবলম্বী হওযার স্বপ্ন তিনযুবকের

0

জামালপুরের সরিষাবাড়ী উপজেলায় রেল লাইনের পাশে পড়ে থাকা দেড় কিলোমিটার জমিতে সবজি বাগান গড়ে তুলেছে স্থানীয় তিন বেকার যুবক। সবজি বিক্রি করে স্বাবলম্বী হওযার স্বপ্ন দেখছে তারা। কোনো জমি পতিত রাখা যাবেনা–প্রধানমন্ত্রীর এমন ঘোষণায় উদ্বুদ্ধ হয়েছেন বলে জানান, এই উদ্যোক্তারা।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স করেছেন জামালপুরের সরিষাবাড়ী উপজেলার আওনা ইউনিয়নের স্থল গ্রামের সামিউল আলম সামি। চাকরির পেছনে না ছুটে কৃষি উদ্যোক্তা হিসেবে কাজ শুরু করেন তিনি। দু’জন সহ-উদ্যোক্তাকে নিয়ে রেল লাইনের পাশে দেড় কিলোমিটার দৈর্ঘ্যের সবজি বাগান করেছেন সামি। নাম দিয়েছেন ‘তিন তারকা বিষমুক্ত সবজি বাগান’।

এক ইঞ্চি জায়গা পতিত রাখা যাবেনা– প্রধানমন্ত্রীর এই ঘোষণায় উদ্বুদ্ধ হন তারা।তারপর, রেলওয়ে কর্তৃপক্ষের অনুমতি নিয়ে সবজি বাগান গড়ে তোলেন। প্রথম ধাপে মাচা দিয়ে লাউ চাষ করেন। পরে, একই জমিতে টমেটো, মিষ্টি কুমড়া, বেগুন, সিম, করলা, বরবটির পাশাপাশি সাথী ফসল হিসেবে মাশকলাই, পালং, পাট শাক, মরিচ ও শশা চাষ করেছেন।এতে তাদের খরচ হয়েছে মাত্র ৭০ হাজার টাকা।

এ ব্যাপারে সহযোগিতার আশ্বাস দিয়েছের কৃষি বিভাগ ও জেলা প্রশাসন ।

দেশে প্রায় দু’হাজার আট’শ ৮৫ কিলোমিটার রেলপথ রয়েছে। রেল লাইনের পাশে পড়ে থাকা জমির এক তৃতীয়াংশ যুবকদের বরাদ্দ দিলে বেকারত্ব ঘুচবে এবং সবজির চাহিদাও পূরণ হবে বলে মনে করেন, সংশ্লিষ্টরা।

শেয়ার করুন।

উত্তর দিন