চূড়ান্ত বির্তকে করোনা ভাইরাস, ভ্যাট, জাতীয় নিরাপত্তা এবং কৃষ্ণাঙ্গসহ নানা ইস্যুতে বাকযুদ্ধে ট্রাম্প ও বাইডেন

0

চূড়ান্ত বির্তকে করোনা ভাইরাস, ভ্যাট, জাতীয় নিরাপত্তা এবং কৃষ্ণাঙ্গসহ নানা ইস্যু তুলে একে অপরের সঙ্গে বাকযুদ্ধে জড়ালেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন।

মহামারী করোনা মোকাবিলায় ট্রাম্পের কোন স্পষ্ট পরিকল্পনা নেই, ট্রাম্প উদাসীন না হলে এক লাখ মানুষ বেঁচে যেত এমন অভিযোগ করেছেন জো বাইডেন।

টেনেসির ন্যাশভিলের বোলটমন্ট বিশ্ববিদ্যালয়ে শেষ প্রেসিডেন্সিয়াল বিতর্কে এ অভিযোগ করেন জো বাইডেন। বিতর্কের শুরুতেই দুই প্রার্থীকে মহামারী করোনা নিয়ে প্রশ্ন করা হলে প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, করোনা সাথে নিয়েই বাঁচতে শিখেছে মার্কিনিরা। ভ্যাকসিন আগামী কয়েক সপ্তাহেই বাজারে ছাড়ার প্রস্তুতি নেয়া হচ্ছে। এরপর দুই প্রার্থীকে জাতীয় নিরাপত্তা ইস্যুতে প্রশ্ন করা হয়। নির্বাচনে বিদেশি হস্তক্ষেপের বিষয়েও প্রশ্ন রাখলে ভুতুড়ে ইমেইল নিয়ে বাইডেনকে কটাক্ষ করেন ট্রাম্প। যুক্তরাষ্ট্রের শেষ নির্বাচনী বিতর্কে চীনকে নোংরা ও ভারত-রাশিয়াকে দূষিত বলে আখ্যায়িত করেছেন ডোনাল্ড ট্রাম্প। বিতর্কে প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বের হয়ে যাওয়ার বেশ কয়েকটি কারণ উল্লেখ করেন তিনি। এ সময় ট্রাম্প এই তিন দেশ নিয়ে বিরূপ মন্তব্য করেন।

শেয়ার করুন।

উত্তর দিন