চলতি অর্থবছরে প্রবৃদ্ধি আড়াই শতাংশের বেশি হবে না :সিপিডি

0

চলতি অর্থবছরে প্রবৃদ্ধি আড়াই শতাংশের বেশি হবে না বলে জানিয়েছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ সিপিডি। পাশপাশি দারিদ্র্য ৩৫ শতাংশ বাড়তে পারে বলেও আশঙ্কা করেছে প্রতিষ্ঠানটি। রোববার সিপিডি আয়োজিত ‘জাতীয় অর্থনীতির পর্যালোচনা ও আসন্ন বাজেট চ্যালেঞ্জ’ শীর্ষক এক ভার্চুয়াল মিডিয়া ব্রিফিংয়ে এ অভিমত তুলে ধরেন সিপিডি’র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান । সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুনের সঞ্চালনায় সিপিডির গবেষক ও সাংবাদিকরা অংশ নেয়।

চলতি ২০১৯-২০২০ অর্থবছরে বাংলাদেশের অর্থনীতির অবস্থান এবং অর্থনীতির পর্যালোচনা ও আসন্ন বাজেট চ্যালেঞ্জ-এর বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করতেই ভার্চুয়াল এই ব্রিফিংয়ের আয়োজন সিপিডির।

শুরুতেই মুল প্রতিবেদন তুলে ধরেন, সিপিডির রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান। এ সময় চলতি অর্থবছরে মোট দেশজ উৎপাদনের প্রবৃদ্ধি আড়াই শতাংশের বেশি হবে না বলে মন্তব্য করেন তিনি।

আর আলোচনায় অংশ নিয়ে আগামী বাজেটে স্বাস্থ্য খাতে শুধু বরাদ্দ না দিয়ে এর ব্যবস্থাপনায় উৎকর্ষতা বৃদ্ধির প্রতিও গুরুত্ব দেয়ার আহবান জানান অর্থনীতিবিদ।

এছাড়া বাজেট ঘাটতির গোল্ডেন রুল জিডিপির পাঁচ শতাংশকে বাদ দিয়ে রাজস্ব আহেরণ বৃদ্ধির পরামর্শ দেন সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন।

বর্তমান পরিস্থিতিতে ম্যানুফ্যাকচারিং ও কন্সট্রাকশন খাত প্রত্যক্ষভাবে বড় সমস্যায় পড়েছে উল্লেখ করে হোটেল-রেস্টুরেন্ট ও পরিবহন দীর্ঘদিন বন্ধ থাকায় জিডিপিতে এর নেতিবাচক প্রভাব পড়বে বলেও উঠে আসে সিপিডির গবেষনায়।

শেয়ার করুন।

উত্তর দিন