করোনায় এবার অক্সিজেন নিয়ে চলছে জালিয়াতি

0

করোনায় রোগীর জীবন বাঁচাতে যে অক্সিজেন দরকার তা নিয়ে চলছে তেলেসমাতি কান্ড। চাহিদা বেড়ে যাওয়ায় ইন্ডাস্ট্রিয়াল অক্সিজেনকে মেডিকেল অক্সিজেন হিসেবে বিক্রি করছে একটি চক্র। এসএটিভির অনুসন্ধানে দেখা গেছে রাজধানীর বেশ কিছু খুচরা বিক্রেতারাই যুক্ত এই অপকর্মের সাথে। ইন্ডাস্ট্রিয়াল অক্সিজেন সিলিন্ডার বা ফায়ার স্ট্রিমের কালার পরিবর্তন করে অপরিশোধিত অক্সিজেন সরবরাহ করছেন এই অসাধু ব্যবসায়ী চক্র। যেটি রোগীর স্বাস্থ্যের জন্য অত্যন্ত বিপদজনক।

রাজধানী ছাড়িয়ে গ্রাম-গঞ্জের প্রত্যন্ত অঞ্চলে প্রতিদিনই শনাক্ত হচ্ছে করোনা রোগী। তাদের মধ্যে অনেকের জীবন বাঁচাতে বাড়ছে অক্সিজেনের চাহিদাও।

অভিযোগ রয়েছে, এই সুযোগকে কাজে লাগিয়ে ইন্ডাস্ট্রিয়াল অক্সিজেনকে মেডিকেল অক্সিজেন বলে বিক্রি করছে একটি চক্র।

অনুসন্ধানে দেখা মেলে রাজধানীর মগবাজার এলাকায় এই দোকানের অক্সিজেন গুলোর বেশিরভাগই কেনা হয়েছে ইন্ডাস্ট্রিয়াল অক্সিজেন হিসেবে। এখন তা হয়ে গেছে মেডিকেল অক্সিজেন। এমন প্রতারণা চলছে রাজধানীর রেশির ভাগ অক্সিজেনের দোকানেরই।

এদিকে ব্যক্তি পর্যায় অনেকেই আগাম অক্সিজেন কিনে রাখায় দেখা দিয়েছে সিলিন্ডার সংকট। ফলে কেউ কেউ ইন্ডাস্ট্রিয়াল অক্সিজেনকে সিলিন্ডার কিংবা ফায়ার স্ট্রিমের কালার পরিবর্তন করে তা সরবারহ করছেন।

আর দামও হাতিয়ে নেয়া হচ্ছে ইচ্ছে মতো। ৪ হাজার টাকার সিলিন্ডার নেয়া হচ্ছে ১৬ থেকে ২০ হাজার টাকায়। আর ৮ থেকে ১০ হাজার টাকার সিলিন্ডারের বিক্রি হচ্ছে ৩০ হাজার টাকা পর্যন্ত।

এদিকে সরকার অনুমোদিত অক্সিজেন সরবরাহকারী প্রতিষ্ঠান গুলো বলছে, অক্সিজেনের পর্যাপ্ত মজুদ আছে, গত পাঁচ বছরে ও বাড়েনি দাম । তবে তাদের থেকে কম দামে নিয়ে একটি চক্র বাড়তি দামে অক্সিজেন বিক্রি করছে ।

তাদের মতে করোনার এই সময়ে অক্সিজেন নিয়ে এমন প্রতারনা কাম্য নয়।

শেয়ার করুন।

উত্তর দিন