অমর একুশে গ্রন্থমেলা শেষ হচ্ছে কাল

0

অমর একুশে গ্রন্থমেলা শেষ হচ্ছে কাল। তবে ঠিক আগ মূহূর্তে ছুটির দিনে গ্রন্থমেলায় চাহিদার শীর্ষে শিশুতোষ বই। প্রকাশক ও বিক্রেতারা বলছেন, অন্যবারের তুলনায় এবার শিশুতোষ বইয়ের বিক্রি সন্তোষজনক। এদিকে, গ্রন্থমেলায় এ পর্যন্ত প্রায় দু’শো শিশুতোষ বই প্রকাশ করেছে বিভিন্ন প্রকাশনী। শুক্রবার শিশু প্রহর হওয়ায় সকাল থেকে অভিভাবকদের হাত ধরে মেলার শিশু চত্ত্বর প্রাঙ্গণে ভিড় করেছে হাজারো শিশু।

শুক্র ও শনিবার এই দু’টি দিন গ্রন্থমেলার অন্যতম প্রধান অনুষঙ্গই শিশু এবং শিশুতোষ বই। শিশু চত্ত্বরের সিসিমপুর প্রাঙ্গন শিশুদের সবচেয়ে বড় আকর্ষণের কেন্দ্রবিন্দু। খেলতে খেলতে বিনোদনের মধ্য দিয়ে শিশুদের শেখাতে আগ্রহের কমতি নেই অভিভাকদেরও।

প্রাণের এই গ্রন্থমেলা সাঙ্গ হতে হাতে মাত্র এক দিন। তাই সকাল থেকে মেলা প্রাঙ্গণে শিশুদের বিচরণ সবেচেয়ে বেশি। বইমেলায় শিশুদের সবচেয়ে বেশি আগ্রহ গল্পের বইয়ের প্রতি। শিশু কর্নারের স্টলে স্টলে রূপকথার জগত ও কল্প সাহিত্যের বই খুঁজে চলেছে শিশুরা।

শুধু শিশু চত্ত্বরের স্টল নয়, বরং সাধারণ অনেক প্রকাশনীই শিশুতোষ বই প্রকাশ করেছে। এসব বই দেখতেও উপচে’ পড়া ভিড় শিশু ও অভিভাককদের। রাজধানীর অনেক শিক্ষা প্রতিষ্ঠানও শিক্ষার্থীদের নিয়ে দলবেঁধে এসেছে মেলা প্রাঙ্গণে। এদিন শিশুতোষ বইয়ের বেচাকেনাতে সন্তুষ্ট লেখক ও প্রকাশকরা।

কোমলমতি শিশুদের বইয়ের সম্পাদনা ও প্রকাশনার ক্ষেত্রে মান ধরে রাখতে বাংলা একাডেমিকে মূল ভূমিকা পালনের আহ্বান জানিয়েছেন অনেক সচেতন অভিভাবক।

শেয়ার করুন।

উত্তর দিন