রাতে পর্দা উঠছে কোপা আমেরিকার ৪৭তম আসরের

0

করোনা আর নানা বিতর্ককে সঙ্গী করেই রাতে পর্দা উঠছে কোপা আমেরিকার ৪৭তম আসরের। রাত তিনটায় উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ব্রাজিল খেলবে ভেনেজুয়েলার বিপক্ষে। যাদের আট ফুটবলারসহ ১১ জনই করোনা আক্রান্ত। এজন্য ডেকে পাঠানো হয়েছে নতুন ১৫ ফুটবলারকে। টুর্নামেন্টের আরেক ম্যাচে ভোর ছয়টায় খেলবে কলম্বিয়া-ইকুয়েডর।

কোপা আমেরিকার শতবর্ষী ইতিহাসে এতটা অনিশ্চয়তা কখনো ছিলো না। যেখানে বড় বাধা কোভিড নাইনটিন। তাতে টুর্ণামেন্ট শুরুর কয়েক ঘন্টা আগেও অস্থিরতার মুখে ঐতিহ্যের এ আসর।

উদ্বোধনী ম্যাচে ভেনেজুয়েলার মুখোমুখি স্বাগতিক ব্রাজিল। তবে ভেনেজুয়েলার একাদশ গড়াই কঠিন চ্যালেঞ্জের। কেননা তাদের ৮ ফুটবলার ও ৩ স্টাফ করোনায় আক্রান্ত। সবাইকে রাখা হয়েছে হোটেলে আইসোলেশনে। এরই মধ্যে ১৫ ফুটবলারকে ডেকে পাঠিয়েছে ভেনেজুয়েলা।

নানা প্রতিবন্ধকতা পেরিয় যথন ফিরছে কোপা আমেরিকা। তখনও অনূকুলে নেই করোনা পরিস্থিতি। ব্রাজিলে যার ভয়াবহতা ব্যাপক। প্রতিদিনই হুহু করে বাড়ছে মৃত আর আক্রান্তের সংখ্যা। এমন বাস্তবতায়ও ব্রাজিলে টুর্নামেন্ট আয়োজন নিয়ে এখনো নিশ্চুপ কনমেবল। তাই সংস্থাটির সমালোচনা করতে ছাড়েননি ব্রাজিল কোচ তিতে।

এটি একটি বোকা সংস্থা। আমি কোন রাজনৈতিক মতাদর্শ থেকে বলছি না। আমি সরাসরি কনমেবলকে বলছি। যারা ব্রাজিলে কোপা আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে।

শেষ মুহুর্তে ব্রাজিল একাদশেও আসতে পারে পরিবর্তন। লুকাস পাকেতা, রেনান লোদি ও গোলরক্ষক অ্যালিসন থাকছেন স্টার্টিং লাইনআপে। জেনেজুয়েলার চেয়ে শক্তি সামর্থ্য আর পরিসংখ্যানে এগিয়ে ব্রাজিল। দুই দলের ১৪ দেখায় ১০ জয়ের বিপরীতে হেরেছে মাত্র ১ ম্যাচ। ষষ্ঠবারের মতো কোপা আয়োজন করছে ব্রাজিল। এর আগে স্বাগতিক হিসেবে প্রতি বারই চ্যাম্পিয়ন হয়েছে পাঁবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

টুর্নামেন্টের দ্বিতীয় ম্যাচে সোমবার ভোর ৬টায় কলম্বিয়ার চ্যালেঞ্জ নিবে ইকুয়েডর। যাদের আত্মবিশ্বাস বিশ্বকাপ বাছাইয়ে ৬-১ গোলের জয়। তবে, অতীত পরিসংখ্যানে হট ফেভারিট কলম্বিয়া।

আসরে ১২ দল অংশ নেয়ার কথা থাকলেও ২০২২ বিশ্বকাপ বাছাই ম্যাচের সাথে সূচি সাংঘর্ষিক হওয়ায় আমন্ত্রিত দুই দল কাতার ও অস্ট্রেলিয়া নাম প্রত্যাহার করে নেয়। ব্রাজিল, ভেনেজুয়াল, কলম্বিয়া, ইকুয়েডর সঙ্গে গ্রুপ এ-তে রয়েছে পেরু। তুলনামূলক শক্তশালী ‘বি’ গ্রুপে আছে সর্বাধিক ১৫ শিরোপা জয়ী উরুগুয়ে, মেসির আর্জেন্টিনা, যাদের শিরোপা সংখ্যা ১৪টি। সঙ্গী চিলি, প্যারাগুয়ে ও বলিভিয়া। টুর্নামেন্টর ফাইনাল ১০ জুলাই।

শেয়ার করুন।

উত্তর দিন