বৈশ্বিক মন্দাসহ যে কোন সংকট শক্তভাবে মোকাবিলা করতে দৃঢ় প্রতিজ্ঞ সরকার

0

করোনা মহামারির কারণে বৈশ্বিক অর্থনীতি মহামন্দার দ্বারপ্রান্তে থাকলেও বাংলাদেশের সামনে যে সংকটই আসুক, আওয়ামী লীগ সরকার তা শক্তভাবে মোকাবিলা করতে দৃঢ় প্রতিজ্ঞ। একথা বলেছেন প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা। সংসদে বাজেট আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের উপর সাধারন আলোচনায় অংশ নেন সংসদ সদস্যরা। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদে এ আলোচনায় অংশ নেন প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা।

এ সময় করোনা পরিস্থিতিতে সৃষ্ট সংকট মোকাবিলায় ক্ষমতাসীন সরকারের বিভিন্ন পদক্ষেপ ও প্রস্তাবিত বাজেটে বিভিন্ন খাতের বরাদ্দ তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, করোনা মহামারির কারণে বৈশ্বিক অর্থনীতি মহামন্দার দ্বারপ্রান্তে । এবারের বাজেটে তাই স্বাস্থ্য, কৃষি ও সামাজিক নিরাপত্তায় জোর দেয়া হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, অর্থনৈতিক মন্দাসহ সামনে যে সংকটই আসুক না কেন সরকার তা শক্তভাবে মোকাবিলা করবে। দেশে কোনো সংকট হতে দেবে না। আমরা বাজেট বাস্তবায়নে অতীতে ব্যর্থ হইনি, ভবিষ্যতেও ব্যর্থ হবো না। আমরা কখনও হতাশায় ভুগি না। যে বাজেট দেওয়া হয়েছে তা বাস্তবায়নে আমরা সক্ষম হবো। বিশ্ব মানদণ্ডে আমাদের শক্তিশালী অবকাঠামো আছে। চলতি জুন মাসেও আমাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩৫ বিলিয়ন ডলারের ওপরে। তাই যত বাঁধাই আসুক, তা অতিক্রম করে বাংলাদেশ এগিয়ে যাবে, এগিয়ে যাচ্ছে।

বক্তব্যকালে প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় এ সরকারের বিভিন্ন প্রস্তুতির কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, আগে থেকে প্রস্তুত থাকলে প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা সহজ হয় ।

অর্থনৈতিক অগ্রগতি অব্যাহত রাখতে দুর্নীতি বিরোধী অভিযান অব্যাহত থাকবে বলে হুঁশিয়ারি দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেয়ার করুন।

উত্তর দিন