প্রায় ৯ কোটি টাকা আখের দাম বাকি রেখেই, নতুন করে রোপন কার্যক্রম শুরু

0

কৃষকের প্রায় ৯ কোটি টাকা আখের দাম বাকি রেখেই, নতুন করে রোপন কার্যক্রম শুরু করেছে নাটোর সুগার মিল। আগামী মৌসুমে মিলের চাহিদা অনুযায়ী আখ না পাওয়ার আশংকা করছে মিল কর্তৃপক্ষ। ফলে, গুনতে হতে পারে বড় ধরনের লোকসান। এদিকে, মিলের শ্রমিক-কর্মচারিদের চার মাসের বেতন বকেয়া পড়েছে।

জেলার ভারি শিল্প কারখানার মধ্যে নাটোর সুগার মিল অন্যতম। পৌর শহরের জংলী এলাকায় ১৯৮৪-৮৫ অর্থ বছরে আখ মাড়াই কার্যক্রম শুরু করে এই মিল। উদ্বোধনের পর তিন-চার বছর কিছুটা লাভের মুখ দেখলেও, এরপর থেকেই নিয়মিত লোকসানে চলছে মিলটি। স্থানীয় কৃষক নেতা জানান, সামনে আখ মাড়াই মৌসুম। এখনই বকেয়া পরিশোধ করা না হলে আখ চাষ হবে-না। আর, আখ না পেলে মিলটি বন্ধ হয়ে যাবে।

কর্মচারিরা জানান, মিলের চিনি অবিক্রিত রয়েছে। এর যন্ত্রাংশ বেশিরভাগই খারাপ। নিয়মিত বেতন না পেয়ে মানবেতর জীবন-যাপন করছে তারা। মিলের এই কর্মকর্তা জানান, চাষীদের পাওনা টাকা শোধ করা না হলে আগামী মৌসুমে চাহিদা মতো আখ পাওয়া কঠিন হবে। মিলের মহাব্যবস্থাপক জানান, সুষ্ঠুভাবে পরিচালনার জন্য প্রয়োজনীয় কার্যক্রম চালাতে পারছেন না তারা। তিনি মনে করেন, অল্প সময়ের মধ্যেই আখের পাওনা পরিশোধ হবে এবং উৎপাদনের ধারাবাহিকতা ধরে রাখবে।

শেয়ার করুন।

উত্তর দিন