ঢাকার দুই সিটি কর্পোরেশনকে সর্বাত্মক সহায়তা করতে সরকারকে নির্দেশ

0

ডেঙ্গু নিয়ন্ত্রণে কার্যকরী ওষুধ আমদানিতে ঢাকার দুই সিটি কর্পোরেশনকে সর্বাত্মক সহায়তা করতে সরকারকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একই সঙ্গে দেশের সবগুলো সরকারি হাসপাতালে ডেঙ্গু রোগীদের সেবায় সহযোগী অধ্যাপক পদমর্যাদার একজন চিকিৎসককে সার্বক্ষনিক নিয়োজিত রাখার নির্দেশও দেয় উচ্চ আদালত। এর আগে হাইকোর্টে এসে ডেঙ্গু রোগের কার্যকরী ওষুধ ক্রয়ের বিষয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিক হেলালুদ্দীন আহমদ জানান, সরকারি পর্যায়ে উৎপাদন না থাকায় জি টু জি প্রকল্পের আওতায় ডেঙ্গুর ওষুধ আনা সম্ভব নয়।

মহামারি আকার ধারণ করলেও কেন জি টু জি প্রকল্পের আওতায় এডিস নিধনের কার্যকর ওষুধ আনা হচ্ছে না এমন প্রশ্নের উত্তর দিতে বৃহস্পতিবার হাইকোর্টের তলবে হাজির হন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব হেলালুদ্দীন। পরে এ বিষয়ে সরকারে অবস্থান আদালতের কাছে তুলে ধরেন তিনি।

তবে সচিবের এই ব্যাখ্যায় উচ্চ আদালত সন্তুষ্ট হলেও সমন্বয়হীনতার জটিলতা থেকেই গেলে বলে মনে করে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। সবশেষ উভয় পক্ষের শুনানি নিয়ে দুই সিটিকে ওষুধ আমাদানিতে সর্বাত্মক সহায়তার নির্দেশ দেয় হাইকোর্ট। পাশাপাশি ডেঙ্গুর জন্য আমাদানী করা কার্যকর ওষুধ সারাদেশে বিতরণ করবে স্থানীয় সরকার মন্ত্রণালয় এবং দেশের সব সরকারি হাসপাতালগুলো বেড সংখ্যা বাড়ানোসহ চিকিৎসকদের প্রতি নির্দেশও দেয় উচ্চ আদালত।

শেয়ার করুন।

উত্তর দিন