উত্তরা আবাসিক ও বাণিজ্যিক এলাকার বেশিরভাগ ড্রেনে নেই ঢাকনা

0

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের উত্তরা আবাসিক ও বাণিজ্যিক এলাকার বেশিরভাগ ড্রেনে নেই ঢাকনা। ড্রেন তৈরির পর থেকে এভাবেই ঢাকনা বিহীন রয়েছে ফুটপাথ লাগোয়া ড্রেনগুলো। প্রতিনিয়ত জীবনের ঝুঁকি নিয়েই ড্রেন-ঘেষা ফুটপাত দিয়ে চলাচল করছেন পথচারীরা। স্থানীয়রা সিটি কর্পোরেশনকে দায়ী করলেও মেয়র বলছেন,ড্রেন পরিস্কার রাখার স্বার্থে পাঁচ বছর আগে পরিকল্পিত ভাবেই ঢাকনাবিহীন ড্রেন নির্মাণ করা হয়েছে।

পথচারীদের নিরাপদে চলাচলের অন্যতম স্থান ফুটপাত, রাস্তার দুর্ঘটনা থেকে বাঁচতে হেটে চলা পথচারীরা ফুটপাত ব্যাবহার করে, কিন্তু রাজধানীর ফুটপাতগুলোও এখন ততটা নিরাপদ নয়,নগরীর বিভিন্ন সড়কের পাশে ড্রেন রয়েছে ঢাকনাহীন অবস্থায়। আবার বিভিন্ন এলাকায় ঢাকনার ব্যবস্থা থাকলেও তা ভাঙ্গা-চুড়া এবং শেওলা ধরা। ডিএনসিসির আবাসিক ও বাণিজ্যিক এলাকার অধিকাংশ স্থানের ড্রেনগুলোতে নেই কোন ঢাকনার ব্যবস্থা।

উত্তরার ৬ নম্বর সেক্টর আলাউল এভিনিউ, এখানে পায়ে হাটার যোমন সুন্দর ব্যবস্থা আছে তেমনি রয়েছে ঝুঁকিও। আলাউল এভিনিউ এর এই সড়কটিই শুধু নয়,কর্তৃপক্ষের অবহেলার কারণে নগরীর অধিকাংশ এলাকার ফুটপাথ ঝুঁকিপূর্ণ।

গত কয়েক বছর ধরে এভাবেই ঢাকনা বিহীন রয়েছে ফুটপাথের পাশের এই ড্রেনগুলো । পথচারীদের অভিযোগ, বাধ্য হয়ে, কোন বিকল্প রাস্তা নাথাকায় জীবনের ঝুঁকি নিয়ে এসব ফুটপাথ ব্যবহার করতে বাধ্য হচ্ছেন তারা।

ঢাকা উত্তর সিটি মেয়র বলছেন, ড্রেন পরিস্কার রাখার স্বার্থে পাঁচ বছর আগে পরিকল্পিত ভাবেই ঢাকনাবিহীন ড্রেন নির্মাণ করা হয়েছে।

আর ডিএনসিসির প্রধান প্রকৌশলী জানান,মানুষ চলাচলের ঝুঁকি এড়াতে শিগগিরই ব্যবস্থা নিচ্ছেন তারা।

অপরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থার কারণে পরিবেশ দুষনের পাশাপাশি বারছে মশার উপদ্রব। সব মিলিয়ে নাগরিক দুর্ভোগের মধ্যে ঢাকা উত্তর সিটির বাসিন্দারা।

শেয়ার করুন।

উত্তর দিন