আজ অগ্নিঝরা মার্চের প্রথম দিন

0

আজ অগ্নিঝরা মার্চের প্রথম দিন। বাঙালির স্বাধীনতা সংগ্রামের ঘটনা প্রবাহে অত্যন্ত গুরুত্বপূর্ণ মাস এই মার্চ। এ মাসেই পালন হবে মহান স্বাধীনতার ৫০ বছর।

১৯৭১ সালের ৭ মার্চ ঐতিহাসিক সেই সমাবেশে প্রথম স্বাধীনতার ডাক দেন জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান। ৭১’এর ২৫ মার্চ রাতে বর্বর পাকিস্তানি বাহিনী গণহত্যা শুরু করলে গ্রেফতার হওয়ার আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর আহ্বানে ঘরে ঘরে দুর্গ গড়ে তোলা হয়। আবালবৃদ্ধবনিতা যোগ দেন মহান মুক্তিযুদ্ধে। দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী সশস্ত্র যুদ্ধের পর ১৬ই ডিসেম্বর বিজয় অর্জনের মধ্যদিয়ে জাতি লাভ করে স্বাধীনতা। ১৯৭১ এর ৭ই মার্চ তৎকালীন রেসর্কোস ময়দানে দেয়া ঐতিহাসিক ভাষণের সময় মুহুর্মুহু গর্জনে উত্তাল ছিল জনসমুদ্র। লাখো কণ্ঠের একই আওয়াজ উচ্চারিত হতে থাকে দেশের এ প্রান্ত থেকে অপর প্রান্তে। ঢাকাসহ গোটা দেশে উড়ছিল সবুজ জমিনের উপর লাল সূর্যের পতাকা।
অগ্নিঝরা মার্চের প্রথম দিনের প্রথম প্রহরে আলোর মিছিল করেছে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ। রাত ১২টা ১মিনিট সংগঠনটির পক্ষে ধানমন্ডির ৩২ নম্বরে এ মিছিল করা হয়। ধানমন্ডি ৩২ নম্বরের প্রবেশপথ থেকে শুরু করে বঙ্গবন্ধুর প্রতিকৃতি পর্যন্ত চলে এ মিছিল। শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদেন করেন দলের নেতারা। আজ থেকেই শুরু হবে সভা সমাবেশ এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। নানা আয়োজনে মুখরিত থাকবে গোটা দেশ।

শেয়ার করুন।

উত্তর দিন