শুক্রবার, জুলাই ১

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের দাবিতে অনশনরত শিক্ষার্থীদের অনশন ভাঙালেন শাবির সাবেক শিক্ষক ও লেখক মুহম্মদ জাফর ইকবাল। এসময় তাঁর স্ত্রী ইয়াসমিন হকও সংগে ছিলেন। সকাল ১০টা ২০ মিনিটে তিনি শিক্ষার্থীদের পানি পান করিয়ে অনশন ভাঙান। এর আগে ভোররাত চারটার দিকে মুহম্মদ জাফর ইকবাল বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে অনশনরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন।

১৩ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রাধ্যক্ষের বিরুদ্ধে অসদাচরণসহ বিভিন্ন অভিযোগ তুলে তাঁর পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন শুরু করেন হলের কয়েকশ’ ছাত্রী। একপর্যায়ে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা চালায় ছাত্রলীগ। পুলিশ শিক্ষার্থীদের লাঠিপেটা করে এবং তাঁদের লক্ষ্য করে গুলি ও সাউন্ড গ্রেনেড ছোড়ে। পরে এ আন্দোলন উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের এক দফা দাবিতে রূপ নেয়।
আজ আন্দোলনের ১৪তম দিন। প্রথম ছয় দিনে দাবি পূরণ না হওয়ায় ১৯ জানুয়ারি বেলা তিনটা থেকে উপাচার্যের বাসভবনের সামনে আমরণ অনশনে বসেন ২৪ শিক্ষার্থী। অনশনে অসুস্থ্য হয়ে যারা হাসপাতালে ছিলেন সকালে তাদের হাসপাতাল থেকে আনা হয়। বাকিরা উপাচার্যের বাসভবনের সামনে অনশনে ছিলেন। সব মিলিয়ে অনশনরত ২৭ শিক্ষার্থী আজ অনশন ভাঙেন। আরেক অনশনকারী অস্ত্রোপচারের কারণে হাসপাতালে ভর্তি আছেন। এদিকে শিক্ষার্থীরা জানায়, অনশন ভাঙলেও আন্দোলন অব্যাহত থাকবে।

Share.

Leave A Reply