ভোলায় তেতুলিয়া নদী থেকে অবৈধভাবে বালু তোলায় ভয়াবহ ভাঙ্গন দেখা দিয়েছে

0

ভোলায় তেতুলিয়া নদী থেকে অবৈধভাবে বালু তোলায় ভয়াবহ ভাঙ্গন দেখা দিয়েছে। গত কয়েক দিনে বিলীন হয়ে গেছে মসজিদ, দোকানপাট, মাছঘাটসহ শতাধিক স্থাপনা। বালু উত্তোলন ও ভাঙ্গন রোধে জরুরি ব্যবস্থা নেয়ার দাবী জানিয়েছে স্থানীয়রা। অবৈধ বালু উত্তোলন বন্ধে অভিযান চলছে বলে জানান জেলা প্রশাসক।

ভোলা সদর ও বোরহানউদ্দিন উপজেলায় তেতুলিয়া নদী থেকে অবৈধভাবে বালু তোলা হচ্ছে। এতে হঠাৎ করেই ভয়াবহ নদী ভাঙ্গন দেখা দিয়েছে।বালু দস্যু চক্রকে নেতৃত্ব দেয়ার অভিযোগ উঠেছে এক চেয়ারম্যানের বিরুদ্ধে। ৭-৮টি পয়েন্ট থেকে দিনে-রাতে ড্রেজার দিয়ে বালু কাটা হচ্ছে। ১০-১২টি জাহাজে ভরে সেই বালু বিক্রি করছে বিভিন্ন এলাকায়। অবৈধ বালু বেঁচে কোটিপতি হচ্ছে প্রভাবশালী চক্র।

এদিকে, ভিটেমাটি হারিয়ে পথে বসছে সাধারন মানুষ। এরই মধ্যে সদরের ভেদুরিয়া, ভেলুমিয়া, দক্ষিণ দিঘলদী এবং বোরহানউদ্দিন উপজেলার বেশ কয়েকটি পয়েন্টে দেখা দিয়েছে তীব্র ভাঙন। বিলীন হয়ে গেছে অনেক ঘরবাড়ি, কৃষিজমি, দোকানপাটসহ বিভিন্ন স্থাপনা। অবৈধ বালু উত্তোলন বন্ধ ও ভাঙ্গন প্রতিরোধে জরুরিভাবে ব্যবস্থা নেওয়ার দাবিতে মানববন্ধনও করেছে এলাকাবাসী।

অপরিকল্পিতভাবে চর অপসারণ ও বালু তোলায় নদী ভাঙ্গন বেড়েছে বলে জানায়, পানি উন্নয়ন বোর্ড। এ ব্যাপারে ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানান, জেলা প্রশাসক। দ্রুত কার্যকর উদ্যোগের দাবী জানিয়েছে ভাঙ্গন কবলিত এলাকার মানুষ।

 

শেয়ার করুন।

উত্তর দিন