বিদেশিদের মাধ্যমে বছরে প্রায় ২৬ হাজার ৪০০ কোটি টাকা পাচার

0

বাংলাদেশে কর্মরত বিদেশিদের মাধ্যমে বছরে প্রায় ২৬ হাজার ৪০০ কোটি টাকা পাচার হয়। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল, বাংলাদেশ-টিআইবির গবেষণায় এমন তথ্য মিলেছে। সকালে রাজধানীর ধানমন্ডির মাইডাস সেন্টারে টিআইবি আয়োজিত সংবাদ সম্মেলনে এই গবেষণা প্রতিবেদন তুলে ধরা হয়। এসময় টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, বিদেশি কর্মীদের অবৈধভাবে পাঠানো রেমিটেন্স এবং রাজস্ব ক্ষতির ঘটনা ‘উদ্বেগজনক’ বলে অভিহিত করেন।

বাংলাদেশে বিদেশিদের কর্মসংস্থান; সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায় শীর্ষক গবেষণা প্রতিবেদন তুলে ধরতে টিআইবি’র এই সংবাদ সম্মেলন। টিআইবির এই গবেষণায় বলা হয়- দেশে বৈধ-অবৈধভাবে কমপক্ষে আড়াই লাখ বিদেশি কর্মরত। যাদের অধিকাংশেরই বৈধ ওয়ার্ক পারমিট নেই। এসব বিদেশির মাধ্যমে বিপুল পরিমাণ রাজস্ব ক্ষতির পাশাপাশি স্থানীয় প্রার্থীরা চাকুরির সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। এসময়, টিআইবি’র নির্বাহী পরিচালক –বাংলাদেশে কর্মরত বিদেশি কর্মীদের মাধ্যমে বিপুল পরিমাণ অর্থ পাচার হয় জানিয়ে বিষয়গুলো নিয়ে নিজের উদ্বেগের কথা তুলে ধরেন।

বিদেশি কর্মীর আগমন, প্রত্যাগমন ও নিয়োগ প্রক্রিয়ার বিভিন্ন পর্যায়ে দুর্নীতির প্রাতিষ্ঠানিকীকরণ ও নিয়মবহির্ভূত অর্থের লেনদেনের অভিযোগ তুলে ধরে এসব বিষয়ে সংশ্লিষ্টদের জবাবদিহিতা নিশ্চিতের আহ্বানও জানান ড. ইফতেখারুজ্জামান।

কূটনীতিক, ধর্মযাজক, গবেষক, ছাত্র, জাতিসংঘ ও অঙ্গ সংগঠন এবং আন্তর্জাতিক সংস্থায় কর্মরত বিদেশিরা এই গবেষণার অন্তর্ভূক্ত নয় বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়।

 

শেয়ার করুন।

উত্তর দিন