বরিশাল সিটি কর্পোরেশনে আধুনিক পেভার মেশিন দিয়ে নির্মিত হচ্ছে সড়ক

0

দেশে প্রথমবারের মতো ৫ বছরের গ্যারান্টি দিয়ে বরিশাল সিটি কর্পোরেশনে আধুনিক পেভার মেশিন দিয়ে নির্মিত হচ্ছে সড়ক। এমনই দাবি করেছে সিটি কর্পোরেশন ও ঠিকাদারী প্রতিষ্ঠান। ওই সময়ের মধ্যে যে কোন ধরনের সংস্কার কিংবা মেরামত প্রয়োজন হলে ঠিকাদার নিজ দায়িত্বে তা করে দেবে। এতে করে থাকছে না খানাখন্দের কোন দুর্ভোগ। আর একই সড়ক বারবার সংস্কারের প্রয়োজন না হওয়ায় নগরীতে বাড়বে মানসম্পন্ন পিচ ঢালাই সড়ক।

প্রায় ৮ কোটি টাকা ব্যয়ে ‘ডেঞ্চ কার্পেটিং’ এর মাধ্যমে নগরীর অভ্যন্তরে নির্মিত হচ্ছে সড়ক। আধুনিক বিটুমিন মিক্সিং প্লান্টে ৪ প্রকারের পাথর এবং বিটুমিন মিক্সিং করে পেভার মেশিন দিয়ে প্রায় ৬০ মিলিমিটার পুরু সড়ক নির্মাণ করা হচ্ছে। আমতলা বিজয় বিহঙ্গ মোড় থেকে সদর রোড, নাজিরের পোল এবং সোনালী আইসক্রিম মোড় হয়ে পলাশপুর পর্যন্ত ৩ কিলোমিটার এবং জেলাখানা মোড় থেকে নথুল্লাবাদ কেন্দ্রিয় বাস টার্মিনাল পর্যন্ত সোয়া ২ কিলোমিটার সড়কে ‘ডেঞ্চ কার্পেটিং’ এর কাজ শেষ। এভাবে নগরীর অলিগলির সড়কও পেভার মেশিন দিয়ে করার পরিকল্পনা রয়েছে সিটি কর্পোরেশনের।

সড়কে পিচ ঢালাই শেষে ৩টি রোলার দিয়ে কমপেকশন করায় সড়কের স্থায়িত্বকাল বেড়ে গেছে। পানি জমে না থাকলে এবং রক্ষনাবেক্ষন করলে সড়ক ৫ বছরেও কিছু হবে না বলে গ্যারান্টির কথা জানালেন প্রকৌশলীরা।

আন্তর্জাতিক মানের সড়কের কাজ হচ্ছে বরিশালে। কিছু টাকা বেশি লাগলেও রাস্তা টেকসই হয়েছে। এতে সাশ্রয় হওয়া টাকা দিয়ে একই মানের বর্ধিত এলাকার রাস্তা নির্মাণ করা হবে, বললেন মেয়র।

সিটি কর্পোরেশনের গত ৩টি পরিষদের আমলে একই সড়ক ৩ থেকে ৪ বার সংস্কার করা হলেও অল্পদিনের ব্যবধানে তা আবার পূর্বের অবস্থায় ফিরে যায়। অভিযোগ ছিল নিম্নমানের কাজ করে টাকা ভাগবাটোয়ারার। আর দুর্ভোগ পোহাতে হয়েছে নগরবাসীকে।

শেয়ার করুন।

উত্তর দিন