প্রজ্ঞাপন জারি: ৩১ মে থেকে সীমিত আকারে চলবে গণপরিবহন

0

৩০ মে’র পর সাধারণ ছুটি না বাড়িয়ে, অফিস খোলাসহ ১৫ দফা নির্দেশনা দিয়ে নতুন প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরন করে ৩১ মে থেকে সারাদেশে সীমিত আকারে চালু হবে গণপরিবহন। চলবে আন্তঃজেলা বাস, ট্রেন ও লঞ্চ । তবে যাত্রী সংখ্যা থাকবে আসনের অর্ধেক। সংশ্লিষ্ট মন্ত্রীরা জানান, যাত্রী কমলেও ট্রেনের ভাড়া বাড়ছে না। তবে বাস ও লঞ্চের ভাড়া বাড়তে পারে। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, শুক্রবারই সব পক্ষের সাথে বসে সারাদেশে বাস চলাচলের পুরো নির্দেশনা চুড়ান্ত করা হবে।

২৫ মার্চ সাধারণ ছুটি ঘোষণার পর দফায় দফায় তা বাড়ানো হলেও এবার সাধরণ ছুটি না বাড়িয়ে ১৫ দফা নির্দেশনা দিয়ে নতুন প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। এতে বলা হয়েছে, আগামী ১৫ জুন পর্যন্ত কঠোরভাবে স্বাস্থ্য বিধি মানতে হবে।

৩১ মে থেকে অফিসের পাশাপাশি রাজধানীসহ সারাদেশে দোকানপাট ও শপিংমল খুললেও আগের মতই সকাল ১০ থেকে বিকেল ৪টা পর্যন্ত চালু থাকবে। রাত ৮টা থেকে ভোর ৬টা পর্যন্ত অতি জরুরি প্রয়োজন ছাড়া কেউ ঘরের বাইরে বেরুতে পারবেন না। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে; তবে অনলাই পাঠদান অব্যাহত থাকবে। আর সীমিত আকারে চালু হবে গণপরিবহন।

নতুন প্রজ্ঞাপন জারির পরই বাস চলাচলের বিষয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, শুক্রবারই সব পক্ষের সাথে আলোচনা করে চূড়ান্ত হবে সবকিছু।

নৌযানে যেহেতু যাত্রী সীমিত করা হবে, সেক্ষেত্রে মালিকদের সাথে আলোচনা করেই ভাড়ার ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানান নৌ প্রতিমন্ত্রী।

তবে, যাত্রী কমানো হলেও রেলের ভাড়া বাড়বে না জানিয়েছেন রেলমন্ত্রী।

মন্ত্রীরা জানান, সীমিত আকার গণপরিবহন খোলা মানে সবকিছু স্বাভাবিক নয়; করোনার সংক্রমন ঠেকাতে ১৫ জুন পর্যন্ত কঠোরভাবে নির্দেশনা মানা হবে।

শেয়ার করুন।

উত্তর দিন