পুঁজিবাজারের সংকট কাটাতে রাষ্ট্রায়ত্ব চারটি ব্যাংক বিনিয়োগ করবে সেপ্টেম্বরে -অর্থমন্ত্রী

0

পুঁজিবাজারের সংকট কাটাতে রাষ্ট্রায়ত্ব চারটি ব্যাংক বিনিয়োগ করবে সেপ্টেম্বরে। সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে রাষ্ট্রীয় মালিকানাধীন, বাণিজ্যিক ব্যাংক ও স্টেক হোল্ডারদের সঙ্গে বৈঠক করে এ কথা জানান অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। দেশের ব্যংকগুলো এখন লাভের মধ্যে আছে জানিয়ে তিনি দাবি করেন, সার্বিক অর্থনৈতিক অবস্থা সন্তোষজনক।

সরকারি-বেসরকারি ব্যাংকগুলোতে খেলাপি ঋণের কারণে তারল্য সংকট চলছে। প্রতি অর্থবছরে ব্যাংকগুলোকে সংকট কাটাতে কোনো সহযোগিতাও করবেনা অর্থ মন্ত্রণালয়। এমন বাস্তবতায় পুঁজিবাজারের অব্যাহত দরপতন নিয়েও চিন্তিত সরকার। সচিবালয়ে অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল বলেন, দেশের অর্থনৈতিক প্রতিবিম্ব পুঁজিবাজার চাঙ্গা করতে এবার রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোকে তালিকায় নিয়ে আসছে সরকার।

প্রাথমিকভাবে সেপ্টেম্বরের মধ্যে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড , অগ্রণী ও জনতা ব্যাংক ২৫ শতাংশ শেয়ার ছাড়বে বাজারে। একইসঙ্গে বাজারে তালিকাভুক্ত রূপালী ব্যাংকের শেয়ার ১০ থেকে ২৫ শতাংশে উন্নীত করা হবে বলে জানান তিনি।মন্ত্রী বলেন, দেশের সার্বিক অর্থনৈতিক চিত্র ভালো। ব্যাংকগুলো লাভজনক আছে এবং সরকারকে ঋণ দিচ্ছে। পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়াতে সাতটি প্রতিষ্ঠান ঠিক করা হয়েছে। এর মধ্যে দুটি বাজারে এসেছে।

শেয়ার করুন।

উত্তর দিন