দেশের সব বিচারিক আদালতের চলমান মামলা ‘যৌক্তিক সময় পর্যন্ত’ মুলতবি

0

জামিন, অস্থায়ী নিষেধাজ্ঞা ও জরুরী বিষয় বাদে দেশের সব বিচারিক আদালতের চলমান মামলা ‘যৌক্তিক সময় পর্যন্ত’ মুলতবি করার নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। মরণঘাতি করোনা ভাইরাসের সংক্রমন ঠেকাতে তিনি আজ এই নির্দেশনা দেন। এর আগে, আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে বৈঠক করেন প্রধান বিচারপতি। বৈঠক শেষে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, দেশের করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে এবং বর্তমান পরিস্থিতিতে জনগনের জীবন বাঁচানোকেই সবচেয়ে বেশী গুরুত্ব দিচ্ছে সরকার।

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে এরই মাঝে মারা গেছে ১৩ হাজার বেশী মানুষ। প্রতিনিয়ত দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল আর বাড়ছে সংক্রমনের হার। প্রবাসী বাংলাদেশীদের হাত ঘুরে বাংলাদেশেও ছড়িয়ে পড়েছে মরণঘাতি এই রোগ।

এমন বাস্তবতায় দেশের জনসমাগমপূর্ন বিচারিক আদালতগুলো বন্ধের দাবি জানান আইনজীবীসহ বিশিষ্টজনরা। এ বিষয়ে হাইকোর্টের নির্দেশনা চেয়ে রিটও করেন আইনজীবীরা।

পরিস্থিতি গুরুত্ব বিবেচনায়, রোববার প্রধান বিচারপতির কার্যালয়ে বৈঠকে বসেন আইনমন্ত্রী। প্রায় ঘন্টা খানেকের বৈঠক শেষে গণমাধ্যমকর্মীদের তিনি জানান, মামলা জট নয়, জনগনের জীবন বাঁচানোকেই সবচেয়ে গুরুত্ব দিচ্ছে সরকার।

নিন্ম আদালতের জনসমাগমের বিষয়ে প্রধান বিচারপতি সিদ্ধান্ত দেবেন বলেও জানান আনিসুল হক।

এরপরই সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল জারি করেন প্রজ্ঞাপন। এতে বলা হয়, জামিন, অস্থায়ী নিষেধাজ্ঞা ও জরুরী বিষয় বাদে দেশের সব বিচারিক আদালতের চলমান মামলা যৌক্তিক সময় পর্যন্ত মুলতবি করার নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি।

বৈঠক শেষে এ বিষয়ে কোন ধরনে মন্তব্য করেননি প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

শেয়ার করুন।

উত্তর দিন