আজ মধ্যরাত থেকে শেষ হচ্ছে পৌরসভা নির্বাচনের প্রচারণা

0

দ্বিতীয় ধাপে ৬১টি পৌরসভার নির্বাচনে আজ মধ্যরাত থেকে সব ধরনের প্রচারণা শেষ হচ্ছে। আর সুষ্ঠু নির্বাচনের জন্য প্রস্তুত আইন-শৃঙ্খলা বাহিনী। এদিকে, ৫ ঘন্টার ব্যবধানে ঝিনাইদহের শৈলকুপা পৌরসভার নির্বাচনী প্রচারণা নিয়ে কাউন্সিলর প্রার্থীসহ ২ জন নিহত হয়েছে। এদিকে, কাউন্সিলর প্রার্থীর খুনের ঘটনায় ৮নং ওয়ার্ডের নির্বাচন স্থগিত করা হয়েছে। অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু পরিবেশে পৌরসভা নির্বাচনের দাবি জানিয়েছেন ময়মনসিংহের বিএনপি নেতারা। নিলফামারীর সৈয়দপুর পৌরসভা নির্বাচনের মেয়র প্রার্থীর মৃত্যুতে স্থগিত করা হয়েছে নির্বাচন। ভীতি কাটাতে মাগুরা পৌরসভায় ইভিএমে মক ভোটিং হয়েছে।

ভোটের দুইদিন আগে নির্বাচনী সহিংসতায় ঝিনাইদহের শৈলকুপায় কাউন্সিলর প্রার্থীসহ ২ জন নিহত হয়েছে। ৫ ঘন্টার ব্যবধানে নির্বাচনী প্রচারণার সময় সংঘর্ষে কাউন্সিলর প্রার্থীসহ ২ জন নিহত হয়েছে।

এলাকাবাসী ও পুলিশ জানায়, ৮নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী শওকত হোসেন ও তার ছোট ভাই আওয়ামী লীগ নেতা লিয়াকত হোসেন বল্টু বুধবার রাতে পৌর এলাকার কবিরপুরের ভূইমালীতে প্রচারণায় নামেন। এ সময় তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী পাঞ্জাবী মার্কার আলমগীর হোসেন বাবুর সমর্থকরাও অতর্কিত সশস্ত্র হামলা চালায়।হামলায় গুরুতর আহত বল্টুকে কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করলে চিকিৎসাধীন অবস্থায় রাতেই তার মৃত্যু হয়। এদিকে, ঘটনার ৫ ঘন্টা পর রাত ২টার দিকে নদীতে পাওয়া গেছে একই ওয়ার্ডের স্বতন্ত্র কাউন্সিলর প্রার্থী আলমগীর হোসেন বাবুর মৃতদেহ। তার মৃত্যু কারণ নিশ্চিত করতে পারেনি পুলিশ।

এদিকে, ঝিনাইদহের শৈলকুপায় কাউন্সিলর প্রার্থী আলমগীর হোসেন খুনের ঘটনায় ৮ নং ওর্য়ডের নির্বাচন স্থগিত করা হয়েছে। একই রাতে দুটি হত্যা কান্ডের ঘটনায় পৌর এলাকার ভোটার ও সাধারন মানুষের মাঝে আতংক ছড়িয়ে পড়েছে। তবে এলাকার আইনশৃংখলা রক্ষায় পুলিশ তৎপর রয়েছে।

দুপুরে ময়মনসিংহের নতুন বাজারের দলীয় কার্যালয়ে অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু পরিবেশে পৌরসভা নির্বাচনের দাবিতে সংবাদ সম্মেলন করেছে বিএনপি।এসময় বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স অভিযোগ করেন, চলমান পৌরসভা নির্বাচনে বিএনপির প্রার্থী ও নেতাকর্মীদের প্রচার-প্রচারণায় বাধা দেয়া হচ্ছে। তিনি আরো জানান, হামলা, হুমকি ও ভয়ভীতি দেখিয়ে আতঙ্কের পরিবেশ সৃষ্টি করা হচ্ছে

দিনাজপুরের সৈয়দপুর পৌরসভা নির্বাচনের মেয়র প্রার্থী আমজাদ হোসেন সরকার মারা গেছেন। নির্বাচনে নারিকেল গাছ প্রতীকে স্বতন্ত্র প্রাথী হিসাবে শনিবার তার প্রতিদ্বন্দ্বিতা করার কথা ছিলো। বৃহস্পতিবার সকাল সোয়া ৭টার দিকে রাজধানীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। গত ২০ দিন ধরে করোনা আক্রান্ত হয়ে চিকিৎসাধীন ছিলেন তিনি। সৈয়দপুরে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে। সৈয়দপুর পৌরসভার টানা চারবার মেয়র নির্বাচিত হওয়া ছাড়াও নীলফামারী-৪ আসনের সংসদ সদস্য ছিলেন আমজাদ হোসেন সরকার। ফলে মেয়র পদের নির্বাচন বাতিল এবং সাধারণ ও সংরক্ষিত আসনের নির্বাচন স্থগিত করা হয়েছে।

শেরপুর পৌরসভায় নৌকার মনোনয়নকে কেন্দ্র করে মনোনয়ন বঞ্চিত প্রার্থী আনিসুর রহমানের কর্মী সর্মথকরা শহর জুড়ে বিক্ষোভ করে কয়েকটি দোকানে ভাংচুর হয়েছে। গেল রাত ৯টার দিকে জেলা শহরে এ ঘটনা ঘটে। এ সময় শহরজুড়ে আতংক ছড়িয়ে পড়ে। পরে পুলিশ লাঠি চার্জ করে ২ জনকে আটক করে। এ সময় বিক্ষোভকারীদের হাতে এক ব্যবসায়ী আহত হয়।

ইভিএম ভীতি কাটাতে মাগুরা পৌরসভায় মক ভোটিংয়ের ব্যবস্থা করেছে নির্বাচন কমিশন। সারাদিন প্রশিক্ষণ ভোট চলে। এভাবে মক ভোটিং এর মাধ্যমে ভোটাররা সঠিকভাবে ইলেক্ট্রনিক্স পদ্ধতিতে ভোট দান ও নিজের ভোট গ্রহণ হলো কিনা সে সম্পর্কে জানতে পারছেন। বিভিন্ন কেন্দ্র ঘুরে ভোটারদের স্বতস্ফুর্ত উপস্থিতিতে এ ভোটগ্রহণ দেখা গেছে। ভোটের দিনে করোনা মোকাবেলায় সাবান ও সেনিটাইজার সরবরাহ করা হবে বলে জানায় নির্বাচন কমিশন এর কর্মকর্তাবৃন্দ।

শেয়ার করুন।

উত্তর দিন