মহামারির ভিন্ন আবহে সারা দেশে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা

0

মহামারির ভিন্ন আবহে সারা দেশে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। সকাল ৭টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অনুষ্ঠিত হয় ঈদের প্রধান জামাত। নামাজ শেষে মহান আল্লাহর কাছে করোনা মহামারি থেকে মুক্তি এবং দেশ, জাতি ও মুসলিম উম্মার শান্তি কামনায় প্রার্থনা করেন মুসল্লিরা।

ঈদের নামাজ আদায় করতে সকাল থেকে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে আসতের থাকেন মুসল্লিরা। বিশৃখলা এড়াতে সারিবদ্ধভাবে মসজিদে প্রবেশের ব্যবস্থা করা হয়। জাতীয় মসজদে প্রথম এবং প্রধান ঈদের জামায়াত অনুষ্ঠিত সকাল ৭টায়। সিনিয়র পেশ ইমাম মুফতি মিজানুর রহমান নামাজ পরিচালনা করেন।

মুসল্লিদের অংশগ্রহণে মসজিদের ভেতর কানায় কানায় কানায় ভরে যায়। বাইরে এবং রাস্তায় দাঁড়িয়েও ঈদের নামাজ আদায় করেন মুসল্লিরা। নামাজ শেষে মানুষের দুনিয়াতে শান্তি এবং পরকালের মুক্তি কামনা করেন মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করার কথা জানান মুসল্লিরা।

সৃষ্টিকার্তার সন্তুষ্টি অর্জনে কোরবানী দিয়ে মুসলমানরা ত্যাগের যে দৃষ্টান্ত স্থাপন করে, এমন ত্যাগ যেন ব্যক্তি জীবন থেকে সামাজিক ও রাষ্ট্রীয় পর্যায়ে অনুসরন করা হয় এমনটাই আশা করেন মুসল্লিরা।

করোনা ভাইরাসের কারণে ঈদের পরে কোলাকুলির যে সংস্কৃতি ছিলো সেটি এবারও মানুষের মধ্যে দেখা যায়নি। মসজিদের মধ্যে ভেতরে সরকারী বিধি মানা হলেও বাইরে মুসল্লিদের বিধি মানতে দেখা যায়নি।

শেয়ার করুন।

উত্তর দিন