কুড়িগ্রাম সীমান্তে ভারতীয় বন্য হাতির তান্ডবে দিশেহারা কৃষকরা

0

কুড়িগ্রামের রৌমারী সীমান্তে ভারতীয় বন্য হাতির তান্ডবে দিশেহারা এলাকার কৃষকরা। প্রতি রাতেই সীমান্ত পেরিয়ে বন্য হাতির দল বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করে, পাকা ধানসহ খেয়ে ফেলছে হরেক রকম ফসল। ঢাক-ঢোল বাজিয়ে ও আগুন জ্বালিয়ে হাতি তাড়ানোর চেষ্টা করেও ব্যর্থ হচ্ছেন কৃষকরা।

ভারতের গারোহিল পাহাড় থেকে আসা একাধিক হাতির দল কালাইচর সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করছে। হাতির দল রৌমারী উপজেলার আলগারচর, খেওয়ারচর, বকবান্দা, ঝাউবাড়ী, চুলিয়ারচর ও বড়াইবাড়ীর চরসহ পার্শ্ববর্তী এলাকার ফসল খেয়ে ও পা দিয়ে পিষিয়ে নষ্ট করছে।

উঠতি ফসল হারিয়ে দিশেহারা এলাকার কৃষকরা। প্রতি রাতে এসব হাতি আন্তর্জাতিক সীমানায় কাটাতারের বেড়া পেরিয়ে বাংলাদেশে প্রবেশ করছে। রাতভর ফসলের ক্ষতি করে সকাল হতেই নো-ম্যান্স ল্যান্ডে অবস্থান করে।

সীমানা পেরিয়ে ভারতীয় হাতির দলের বাংলাদেশে আসা বন্ধে দু’দেশের সরকারের দৃষ্টি আকর্ষন করেছেন স্থানীয় জনপ্রতিনিধি ও কৃষি কর্মকর্তা।

ফসল রক্ষায় স্থানীয়ভাবে হাতি তাড়ানোর উদ্যোগ নেয়ার পাশাপাশি সীমান্তরক্ষী বাহিনীর সাথে আলোচনার কথা জানালেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

সীমান্তবর্তী কৃষকের ফসল ও জানমালের নিরাপত্তায় হাতি আসা বন্ধে কার্যকরী পদক্ষেপ নেবে দু’দেশের সরকার এমনটাই প্রত্যাশা স্থানীয়দের।

শেয়ার করুন।

উত্তর দিন