ইতিহাসে প্রথম কাঠগড়ায় পাকিস্তানী সেনা কর্মকর্তা

0

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের বিচারের ইতিহাসে প্রথম কোন পাকিস্তানী সেনা কর্মকর্তার বিরুদ্ধে বিচার শুরুর নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। দুপুরে চেয়ারম্যান বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে ৩ বিচারপতির সমন্বয়ে গঠিত ট্রাইব্যুনাল এই আদেশ দেন। এর আগে মুক্তিযুদ্ধ চলাকালে গণহত্যার অভিযোগে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার ..এনএসআই-র সাবেক মহাপরিচালক মুহাম্মদ ওয়াহিদুল হকের বিরুদ্ধে, একাত্তরে গণহত্যার অভিযোগ গঠন করে, ২৪ নভেম্বর সাক্ষ্য গ্রহণ শুরুর নির্দেশও দেয় আদালত।

জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার এনএসআই-র সাবেক মহাপরিচালক মুহাম্মদ ওয়াহিদুল হক। রাষ্ট্রপক্ষের অভিযোগ, পাকিস্তানী সেনাবাহিনীর এই অ্যাডজ্যুটেন্টের নেতৃত্বেই ১৯৭১ সালের ২৮ মার্চ রংপুর ক্যান্টনমেন্ট সংলগ্ন এলাকায় নির্বিচারে গুলি চালিয়ে ৫০০ থেকে ৬০০ স্বাধীনতাকামী বাংলাদেশীকে হত্যা করা হয়। তাই প্রথম কোন পাকিস্তানী সেনা কর্মকর্তার বিচার রাষ্ট্রপক্ষের জন্য খুবই গুরুত্বপূর্ন বলে মত দেন এই প্রসিকিউটর।

পাশাপাশি উপযুক্ত তথ্য প্রমাণ দিয়ে মামলাটি প্রমাণে সর্বাত্মক চেষ্টা করা হবে বলেও জানান তিনি। চলতি বছর ৭ ফেব্রুয়ারি ওয়াহিদুল হকের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিলের মধ্যে বিচার শুরুর উদ্যোগ নেয় রাষ্ট্রপক্ষ।

শেয়ার করুন।

উত্তর দিন