আড়ালেই রয়ে গেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ইতিহাস

0

অজানা কারণে প্রায় তিন যুগ পরও, আড়ালেই রয়ে গেছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ইতিহাস। ভার্সিটির ওয়েব সাইটেও গোপন রাখা হয়েছে ইতিহাস ও পেছনের কারিগরদের অবদানের কথা। শিক্ষার্থীদের বেশিরভাগই জানে না বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সংগ্রাম ও গৌরবোজ্জ্বল কাহিনি। দ্রুত সঠিক ইতিহাস সংরক্ষণ ও শাবিপ্রবি প্রতিষ্ঠায় অবদান রাখা ব্যক্তিদের স্থায়ীভাবে সম্মানিত করা হবে বলে জানিয়েছেন উপাচার্য।

অবাধ তথ্য-প্রবাহের যুগে দেশের প্রথম সারির পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ওয়েবসাইট ঘুরলে বিশ্বের যে কোন প্রান্ত থেকে জানা যায়, প্রতিষ্ঠার ইতিহাস ।

তবে, ব্যতিক্রম হলো সিলেটের শাহ জালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট। এতে দায়সারাভাবে সংক্ষিপ্ত কিছু তথ্য দেয়া হয়েছে।বিস্তারিত জানার কোন সুযোগ নেই।

অবিভক্ত ভারত থেকে শুরু করে স্বাধীন বাংলাদেশ, দীর্ঘ সময়ে সিলেটে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার আন্দোলনে ভূমিকা রেখেছে অনেক গুণীজন। তাদের স্মরণে শাবিপ্রবির কোন উল্লেখযোগ্য পদক্ষেপ নেই।

মক্কায় হজ পালনের সময় তৎকালীন রাষ্ট্রপতি এইচ এম এরশাদের কাছে সাবেক স্পিকার হুমায়ুন রশিদ চৌধুরী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রতিশ্রুতি আদায় করেন বলে জানান, গবেষকরা।

তবে, বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রতিষ্ঠার ইতিহাসসহ অবদান রাখা ব্যক্তিদের স্মরণে রাখতে কার্যকর পদক্ষেপ নেয়া হবে বলে জানান উপাচার্য।

ওয়েবসাইট খুললেই প্রয়োজনীয় সব তথ্য মিলবে বলে আশা করেন তিনি।

শেয়ার করুন।

উত্তর দিন