সাবেক কৃষি প্রতিমন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সারের ফাঁসির সাজা বহাল

0

একাত্তরে গণহত্যা, ধর্ষণসহ একাধিক মানবতাবিরোধী অপরাধে নেতৃত্ব দেয়ার অভিযোগে সাবেক কৃষি প্রতিমন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সারের ফাঁসির সাজা বহাল রেখেছে আপিল বিভাগ। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ এই রায় ঘোষণা করে। সংখ্যাগরিষ্ঠ বিচারপতিদের ঐক্যমতের ভিত্তিতে এ রায় দেয়া হয়েছে বলে জানায় সর্বোচ্চ আদালত। রায়ের প্রতিক্রিয়ায় রাষ্ট্রপক্ষ সন্তুষ্ট থাকলেও, পুনর্বিবেচনার আবেদন করা হবে বলে জানিয়েছে আসামিপক্ষ।

মুক্তিযুদ্ধের সময় ব্রাহ্মণবাড়িয়া ও হবিগঞ্জে হত্যা, গণহত্যা, ধর্ষণের মতো মানবতাবিরোধী অপরাধে নেতৃত্ব দেয়ার অভিযোগে, সৈয়দ মোহাম্মদ কায়সারকে ২০১৫ সলের ২৩ ডিসেম্বর মৃত্যুদণ্ড দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২।

আপিলের নির্ধারিত সময়ের মধ্যে ট্রাইব্যুনালের ওই রায়ের বিরুদ্ধে সর্বোচ্চ আদালতে আবেদন করেন সৈয়দ মোহাম্মদ কায়সার। গতবছর ১০ জুলাই শুরু হয়ে ২ ডিসেম্বর শেষ হয় ওই আপিলের শুনানি।

মঙ্গলবার রায় ঘোষণার পূর্ব নির্ধারিত দিনে সংখ্যাগরিষ্ঠ বিচারপতিদের ঐক্যমত্যের ভিত্তিতে তার ফাঁসির সাজা বহাল রাখে সর্বোচ্চ আদালত।

এদিকে, রায় পুনর্বিবেচনার আবেদন করা হবে বলে জানায় আসামিপক্ষের আইনজীবীরা।

আইনজীবীরা আরো জানান, রিভিউতে ফাঁসির সাজা বহাল থাকলে রাস্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাওয়া ছাড়া আর কোনো আইনি পথ খোলা থাকবে না একাত্তরে কুখ্যাত কায়সার বাহিনীর প্রধান সৈয়দ মোহাম্মদ কায়সারের জন্য।

 

শেয়ার করুন।

উত্তর দিন