সংকট সমাধানে দ্রুত রোহিঙ্গা প্রত্যাবাসন প্রয়োজন

0

সংকট সমাধানে দ্রুত রোহিঙ্গা প্রত্যাবাসন প্রয়োজন বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো। আন্তর্জাতিক সম্প্রদায়ের সমন্বিত উদ্যোগ ছাড়া এই কাজ সম্ভব নয় বলেও মনে করেন তিনি । দুপুরে বাংলাদেশ ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল স্ট্র্যাটেজিক স্টাডিজ এবং রোটারি ইন্টারন্যাশনাল যৌথভাবে আয়োজিত সেমিনারে একথা বলেন জাপানের রাষ্ট্রদূত । এসময় জাতিংঘের শান্তিরক্ষী মিশনে বাংলাদেশী সেনাদের সাহসী ভূমিকার ভূয়সী প্রশংসা করেন বক্তারা।

জাতিসংঘে শান্তিরক্ষী যোগানে প্রথম দেশটির নাম বাংলাদেশ। লাল সবুজের পতাকা ধারন করে বিশ্বের বিভিন্ন প্রান্তে সংঘাত ও ঝুঁকিপূর্ন এলাকাগুলোতে সাহসীকতার সঙ্গে কাজ করছে বাঙলা মায়ের দামাল ছেলেরা। পাশাপাশি দুর্যোগ প্রবন এলাকাগুলোর অবকাঠামো উন্নয়ন, স্থানীয়দের চিকিৎসা ও কারিগরি শিক্ষার উন্নয়নে বাংলাদেশী সেনাদের ভূমিকা বিশ্বজুড়ে স্বীকৃত ও প্রশংসিত।

এমন বাস্তবতায় আন্তর্জাতিক শান্তি দিবস উপলক্ষে এই সেমিনারের যৌথ আয়োজন করে বিস ও রোটারী ইন্টারন্যাশনাল। শুরুতেই বিশ্ব শান্তি রক্ষায় হুমকি ও করনীয় সম্পর্কে কথা বলেন, অবসর প্রাপ্ত এই সেনা কর্মকর্তা।

বিশ্ব শান্তির ধারাবাহিকতায় উঠে আসে রোহিঙ্গা প্রসঙ্গ। মানবিক বিশ্ব নির্মানে বাংলাদেশের উদারতা বিশ্ব শান্তি প্রতিষ্ঠার এক উজ্জল দৃষ্টান্ত মনে করেন বক্তারা। এর আগে মেজর জেনারেল একেএম আবদুর রহমানের সম্পাদনায় বাংলাদেশ ইন্টারন্যাশনাল পিসবিল্ডিং, ডিস-কোর্সেস ফ্রম জাপান অ্যাণ্ড বিয়োণ্ড শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন করে অতিথিরা।

শেয়ার করুন।

উত্তর দিন