পৌষ সংক্রান্তি উপলক্ষে মৌলভীবাজারে হয়ে গেলো দু‘দিন ব্যাপি তিনশো বছরের ঐতিহ্যবাহী মাছের মেলা

0

পৌষ সংক্রান্তি উপলক্ষে মৌলভীবাজারে হয়ে গেলো দু‘দিন ব্যাপি তিনশো বছরের ঐতিহ্যবাহী মাছের মেলা। এবার একটি বাঘাইড় মাছের দাম হাঁকা হয় দুই লাখ টাকা । এতো টাকা দাম শুনে, কারো চোখ কপালে উঠলেও, কেউ কেউ দাম বলেন ৭০ থেকে ৮০ হাজার টাকা। আয়োজকরা বলছেন, দু’দিনের এ মেলায় কয়েক কোটি টাকার মাছ বেচা-কেনা হয়।

বিপুল উৎসাহ উদ্দীপনা ও জাঁকজমক পূর্ণ পরিবেশের মধ্যদিয়ে মৌলভীবাজারে হয়ে গেলো দু’দিনব্যাপী ৩শ বছরের পুরনো ঐতিহ্যবাহী মাছের মেলা। পৌষ সংক্রান্তি উপলক্ষে এ মেলা বসে সদর উপজেলার শেরপুরে কুশিয়ারা নদীর তীরে। সোমবার রাতে শুরু হয়ে মেলা শেষ হয় বুধবার ভোরে। মেলা উপভোগ করতে প্রবাসীরাও ছুটে আসেন।

মাছের মেলা হলেও এতে রকমারী পন্যের সমারোহ ঘটে। মেলায় সুরমা কুশিয়ারা মনুনদীসহ হাওরাঞ্চলের বিরল প্রজাতির বিশাল আকারের মাছের প্রদর্শনী ও বিক্রয় হয়ে থাকে। এবারের মেলায় দুই মন ওজনের একটি বাঘাইড় মাছ উঠে। মাছটির দাম হাঁকা হয় দুই লাখ টাকা।

এক বর্গ কিলোমিটার এলাকা জুড়ে প্যান্ডেল দিয়ে নির্মাণ করা হয় মাছের মেলা। আর হরেক রকম পসরা নিয়ে দোকান বসে পাশের মাঠে। নানা ধরণের খেলাধুলার সামগ্রী, সার্কাস, দোলনা ইত্যাদির সমারোহ ঘটে।

মৌলভীবাজার, হবিগঞ্জ ও সিলেট জেলার মিলনস্থল শেরপুরের এই মাছের মেলায় কয়েক কোটি টাকার মাছ বিক্রি হয় বলে জানান আয়োজক কমিটির সভাপতি। তিন শত বছর ধরে এ মেলার আয়োজন হয়ে আসছে বলে জানালেন স্থানীয় জনপ্রতিধি। চিরাচরিত নিয়মে প্রতি বছর এই মেলার আয়োজন বাঙ্গালিয়ানাকে মনে করিয়ে দেবে এই প্রত্যাশা সবার।

শেয়ার করুন।

উত্তর দিন