নিম্নচাপে পরিণত হয়েছে বঙ্গোপসাগরের লঘুচাপটি

0

বঙ্গোপসাগরের উত্তর-পশ্চিম ও পশ্চিম মধ্য এলাকায় থাকা লঘুচাপটি পশ্চিম–উত্তরপশ্চিম দিকে অগ্রসর এবং ঘণীভূত হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। অনেক এলাকায় ভোর থেকে শুরু হয়েছে বৃষ্টি। লঘুচাপের প্রভাবে উপকূল ছাড়াও রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ মাঝারী ও বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও উড়িষ্যা উপকূলীয় এলাকায় গভীর নিম্নচাপের প্রভাবে উত্তাল রয়েছে কুয়াকাটা অঞ্চলের সমুদ্র। দেশের মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। বৈরি আবহাওয়ায় পর্যটক কমছে কুয়াকাটা সমুদ্র সৈকতে।

পর্যটকদের নিরাপত্তায় কাজ করছেন টুরিস্ট পুলিশ। সার্বক্ষনিক মাইকিং করা হচ্ছে।

গোপালগঞ্জে রাত থেকে ভারী বৃষ্টি শুরু হয়েছে। এতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। তবে, বৃষ্টি উপক্ষো করে কাজে যেতে বাধ্য হয়েছে নিম্ম আয়ের মানুষ।

এদিকে, ঝালকাঠির সুগন্ধা, বিষখালী, গাবখান, ধানসিঁড়ি নদীর পানি বৃদ্ধি পেয়েছে। সকাল থেকে বৃষ্টি হচ্ছে। নদীর পানি গুরুধাম পয়েন্টে বিপদ সীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এরই মধ্যে জেলার নিম্নাঞ্চলের অন্তত ২০টি গ্রাম প্লাবিত হয়েছে।

ঝিনাইদহে অসময়ের টানা বৃষ্টিতে ছন্দপতন ঘটেছে জনজীবনে। কখনো মুষলধারে আবার কখনো মাঝারি মাত্রার বৃষ্টি হচ্ছে। এতে সবচেয়ে বেশি বিপাকে পড়েছে খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষ।

নিম্নচাপের কারনে নড়াইলে অবিরাম বর্ষণে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। ভোর থেকে টানা বর্ষনে নড়াইল পৌরসভার নিম্নাঞ্চল নতুন করে প্লাবিত হয়েছে।

এছাড়াও, লঘুচাপের প্রভাবে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ মাঝারী ও বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শেয়ার করুন।

উত্তর দিন