দরিদ্র মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে কমিউনিটি ক্লিনিক নির্মাণ

0

দরিদ্র মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে সারাদেশে নির্মাণ করা হয়েছে কমিউনিটি ক্লিনিক। অথচ পাবনার ভাঙ্গুড়া উপজেলার একাধিক কমিউনিটি ক্লিনিকে নেই সংযোগ সড়ক। কোনো কোনো স্থানে ঝুঁকিপূর্ণ বাঁশের সাঁকো পার হয়ে যেতে হয় ক্লিনিকে। আবার কোনো ক্লিনিকে যেতে হয় অন্যের জমির ওপর দিয়ে। ফলে সেবা নিতে গিয়ে প্রতিনিয়ত দুর্ভোগে পড়ছেন রোগী ও তাদের স্বজনরা।

পাবনার ভাঙ্গুড়া উপজেলার বিভিন্ন ইউনিয়নে নির্মিত কমিউনিটি ক্লিনিকগুলোর বেশিরভাগের অবস্থান বিলের মধ্যে। এদের মধ্যে হাটগ্রাম ও বেতুয়ান গ্রামে গড়ে উঠা ক্লিনিকে যাতায়াতের জন্য নেই সংযোগ সড়ক। পার-ভাঙ্গুড়া ইউনিয়নের হাটগ্রাম কমিউনিটি ক্লিনিকে যেতে হয় নৌকায় অথবা ঝুঁকিপূর্ন বাঁশের সাঁকো পার হয়ে। চিকিৎসাসেবা নিতে গিয়ে প্রতিদিন দুর্ভোগের শিকার হচ্ছেন সেবা প্রত্যাশীরা। শিশু ও বৃদ্ধরা নড়বড়ে সাঁকো পার হতে না পারায় স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন তারা। একই অবস্থা উপজেলার বেতুয়ান কমিউনিটি ক্লিনিকের। এই ক্লিনিকে যেতে হয় অন্যের জমির উপর দিয়ে। আর বর্ষায় থাকে পানিতে নিমজ্জিত।

সেবা গ্রহীতাদের ক্লিনিকে যাতায়াতের জন্য জমি ছাড় দিতে নারাজ জমির মালিক।

তবে এ বিষয়ে আলোচনার মাধ্যমে সংযোগ সড়ক নির্মাণের কথা জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং সিভিল সার্জন।

দ্রুত কার্যকর উদ্যোগ গ্রহণের মাধ্যমে কমিউনিটি ক্লিনিকগুলোতে যাতায়াতের জন্য দ্রুত সংযোগ সড়ক নির্মাণ করা হোক- এমনটাই প্রত্যাশা স্থানীয়দের।

শেয়ার করুন।

উত্তর দিন