জায়গা নিয়ে দ্বন্দ্বের কারণে আটকে আছে বঙ্গবন্ধুর সবচেয়ে বড় ম্যুরালের নির্মাণ কাজ

0

জায়গা নিয়ে দ্বন্দ্বের কারণে আটকে আছে বঙ্গবন্ধুর সবচেয়ে বড় ম্যুরালের নির্মাণ কাজ। এরই মধ্যে ভিত্তিপ্রস্তর স্থাপনও করেছে রাজশাহী সিটি কর্পোরেশন। কিন্তু এখন জমি বরাদ্দ নিয়ে বেঁকে বসেছে জেলা পরিষদ। ফলে বিপাকে পড়েছে সিটি কর্পোরেশন। এতে এই প্রকল্পের ভবিষ্যতই এখন অনিশ্চিত।

গেল বছরের ১৪ সেপ্টেম্বর রাজশাহী নগরীর সিঅ্যান্ডবি মোড়ের দক্ষিণ পাশে জেলা পরিষদের জায়গায় বঙ্গবন্ধুর ম্যুরালের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। প্রায় পাঁচ কোটি টাকা খরচে সিটি কর্পোরেশন এই প্রকল্পটি বাস্তবায়ন করার কথা।রাজশাহী সিটি কর্পোরেশন জানায়, ৫০ ফুট উচ্চতার এই ম্যুরাল হবে দেশের অন্যতম আকর্ষণীয় স্থাপনা। কিন্তু জেলা পরিষদ প্রথমে রাজি হলেও এখন প্রয়োজনীয় জায়গা দিতে নারাজ। তবে জেলা পরিষদই রাজশাহীতে প্রথম বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপন করেছে জানিয়েছে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান বলছেন, সিটি কর্পোরেশনকে বাড়তি কোনো জায়গা দেয়ার সুযোগ নেই।

তবে ম্যুরালের শিল্পমান বিষয়ক পরামর্শকরা জানান, বাংলাদেশের অভ্যুদয়ের সংগ্রামী ইতিহাস ছাড়াও বঙ্গবন্ধুর এতো বড় ম্যুরালের জন্য প্রশ্বস্ত জায়গাই প্রয়োজন।সট : অধ্যাপক এসএম জাহিদ হোসেন, সভাপতি, গ্রাফিক্স ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলা বিভাগ, রাবি। এ প্রকল্পে অর্থের যোগান দিচ্ছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। নির্মাণকাজ শেষে চলতি বছরেই বঙ্গবন্ধু জন্মদিন ১৭ মার্চে ম্যুরালটি উদ্বোধন হওয়ার কথা ছিল।

শেয়ার করুন।

উত্তর দিন