ঘুষ নিয়ে ভিডিও ভাইরাল হওয়ায় আদালত পাড়ার চিত্র পাল্টে গেছে

0

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ঘুষ নিয়ে একটি ভিডিও ভাইরাল হওয়ায় বরিশাল আদালত পাড়ার চিত্র পুরোপুরি পাল্টে গেছে। গত এক সপ্তাহের বেশী সময় ধরে ঘুষ ছাড়াই সব ধরনের কর্মকান্ড পরিচালিত হচ্ছে। এতে আইনজীবী থেকে শুরু করে বিচার প্রার্থীরা খুশী হলেও বেড়েছে দুর্ভোগ। কারণ এখন আইনের মধ্যে থেকে সকল কার্যক্রম পরিচালনায় বাধ্য করায় দীর্ঘসূত্রিতার জালে আটকা পড়তে হচ্ছে বিচারপ্রার্থীসহ সংশ্লিষ্টদের।

গেল ১৫ নভেম্বর বরিশাল বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের সেরেস্তা সহকারী রেখা রানী দাসের ঘুষ নেওয়ার ভিডিও ফেইসবুকে ভাইরাল হয়। ৬ মিনিট ২৪ সেকেন্ডের ভিডিও শেয়ার করে নানা মন্তব্য করেন অনেকে। এরপর জেলা ও দায়রা জজ আদালতের সেরেস্তাদার আব্দুল কাদেরের বিরুদ্ধে একইভাবে ঘুষ লেনদেনের আরেকটি ভিডিও ফেইসবুকে আপলোড হলে ওই দু’জনকে সাময়িক বরখাস্ত করা হয়। ঘুষ লেনদেনে এক আইজীবী যুক্ত থাকায় তাকেও শো-কজ করা হয়।

মামলার আদালত পরিবর্তন, হাজিরা, নকল উত্তোলন, পুরাতন মামলার নথি বের করা এবং বিভিন্ন কাগজপত্র অনুসন্ধানে আগে স্বল্প সময় লাগলেও বর্তমানে লাগছে দিনের পর দিন।

ঘুষ বন্ধ হওয়ায় সবাই খুশী, কিন্তু দীর্ঘসূত্রিতার কারণে দুর্ভোগ বন্ধ করতে বিচারকদের প্রতি অনুরোধ জানালেন আইনজীবীরা।

আইনের মধ্যে থেকে কর্মকান্ড পরিচালনায় বিলম্ব হওয়ার বিষয়টি স্বীকার করে এ থেকেও দ্রুত বের হয়ে আসার আশ্বাস দিলেন সরকারি এ কৌশলী।

এদিকে এখনো মোবাইলের মাধ্যমে ঘুষ দেয়া-নেয়ার অভিযোগ রয়েছে বিভিন্ন আদালতের কর্মচারীদের বিরুদ্ধে।

শেয়ার করুন।

উত্তর দিন