করোনা পরিস্থিতিতে সারাদেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর

0

এদিকে করোনা পরিস্থিতিতে সারাদেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর। স্বাস্থ্যবিধি মেনে, বিভাগীয় ও জেলাশহর থেকে শুরু করে প্রত্যন্ত এলাকায় মসজিদে অনুষ্ঠিত হয় ঈদের জামাত। নামাজ শেষে বৈশ্বিক মহামারী করোনা থেকে মুক্তি পেতে বিশেষ মোনাজাত করেন ধর্মপ্রাণ মুসলমানরা।

বন্দর নগরী চট্টগ্রামে সকাল ৮টায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় জমিয়াতুল ফালাহ মসজিদে। এতে ইমামতি করেন মসজিদের খতিব ক্বারী সাইয়েদ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দিন। একই জায়গয় পৌনে ৯’টায় দ্বিতীয় ও পৌনে ১০টায় তৃতীয় জামাত অনুষ্ঠিত হয়।

রাজশাহীর হযরত শাহ মখদুম রুপোশ রহমাতুল্লাহ আলাই কেন্দ্রীয় জামে মসজিদে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টায়। নিজ নিজ জায়নামাজ নিয়ে মসজিদে নির্ধারিত দূরত্ব বজায় রেখে মুসল্লিরা নামাজ আদায় করেন। নগরীর ৪১৭টি মসজিদের বেশিরভাগেই দু’তিন দফায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে খুলনায় পবিত্র ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়েছে। করোনার প্রাদুর্ভাবের কারণে দূরত্ব বজায় রেখে সকাল ৮টায় খুলনা টাউন জামে মসজিদে ঈদের প্রথম ও প্রধান জামাত অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন খতিব মাওলানা মোহাম্মদ সালেহ।

বরিশালে সরকারী নির্দেশনা মেনে মসজিদে মসজিদে অনুষ্ঠিত হয়েছে ঈদের জামাত। নগরীর একেকটি মসজিদে সর্বোচ্চ ৪টি এবং সর্বনিম্ন দু’টি করে ঈদ জামাতের আয়োজন করা হয়। প্রতিটি মসজিদে মুসুল্লীরা নিজের জায়নামাজ নিয়ে ও মাস্ক পরে ঈদের নামাজ আদায় করেন।

সিলেটে এবার ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে হযরত শাহজালাল দরগাহ জামে মসজিদে। করোনা সংক্রমনের কারনে কয়েকশ বছরের প্রাচীন শাহী ঈদগাহে কোন ঈদ জামাত অনুষ্ঠিত হয়নি। এছাড়া নগরীর প্রত্যেক মসজিদেও ঈদ জামাত অনুষ্ঠিত হয়।

মহমারী করোনার প্রাদূর্ভাবেও রংপুরে ধর্মীয় ভাবগাম্ভীর্যে অনুষ্ঠিত হয়েছে ঈদ-উল-ফিতরের নামাজ। সামাজিক দূরুত্ব বজায় রেখেই মসজিদ গুলোতে ঈদের জামাতে অংশ নিয়েছে ধর্মপ্রাণ মুসল্লিরা। সকাল সাড়ে আটটায় সামাজিক দূরুত্ব বজায় রেখে নগরীর কোর্ট জামে মসজিদে অনুষ্ঠিত হয় ঈদ-উল-ফিতরের প্রধান জামাত।

ময়মনসিংহের প্রায় ১১ হাজার মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ময়মনসিংহ নগরীর আঞ্জুমান ঈদগাহ ময়দানে সকাল ৮ টায় অনুষ্ঠিত হয়েছে ঈদের প্রধান জামাত। করোনা পরিস্থিতি ও দুর্যোগপূর্ণ আবহাওয়ায় মসুল্লীরা ছাতাসহ জায়নামাজ নিয়ে মাস্ক পড়ে যোগ দেন ঈদ জামাতে

শেয়ার করুন।

উত্তর দিন