আজ খ্রিস্ট ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শুভ বড়দিন

0

আজ বড়দিন। খ্রিস্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। এই দিনে পৃথিবীকে আলোকিত করে জন্মগ্রহণ করেন খ্রিস্টধর্মের প্রবর্তক যিশুখ্রিস্ট। তার জন্মদিনকে বিশ্বের খ্রীস্টান ধর্মাবলম্বীরা বড়দিনের উৎসবের দিন হিসেবে পালন করেন। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও উৎসবমুখর পরিবেশে দিনটি উদযাপনের জন্য নানা অনুষ্ঠানমালার আয়োজন করা হয়।বড়দিন উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা খ্রিস্টধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়ে পৃথক বাণী দিয়েছেন।

দিনটি আনন্দের আর আরাধনার। তাই কুয়াশার চাদড়ে মোড়া ভোরে গীর্জায় ভিড় করেন খ্রীস্টান ধর্মাবলম্বীরা। গির্জা প্রাঙ্গন মুখরিত হয় প্রার্থনা ধ্বনি আর ভক্তিমূলক গানের সুরে।

মানবজাতিকে সত্য ও ন্যায়ের পথে পরিচালিত করতে জেরুজালেমের বেথেলহেমে জন্ম নেন যিশুখ্রিস্ট। সেই ঘটনা স্মরণ করে বসানো হয়েছে প্রতীকী গোশালা।

রাজধানীর তেজগাঁও ক্যাথলিক গির্জায় ভোর থেকেই বড়দিনের বিশেষ প্রার্থনা আয়োজন করা হয়। দিনভর ধর্মীয় আচার, আনন্দ-উৎসব ও প্রার্থনার মধ্য দিয়ে চলে উদযাপনের পালা।

এদিকে, বড়দিনকে ঘিরে বর্ণাঢ্য আয়োজন সাজানো হয় রাজধানীর পাঁচতারকা হোটেলগুলো। সাজানো হয় ক্রিসমাস ট্রিও। কিডস পার্টিসহ নানা ধরনের খেলার আয়োজনও রয়েছে সেখানে। শিশুদের পাশাপাশি বড়রাও মেতেছেন আনন্দ আয়োজনে।

এই উৎসবের আলোকে মানবিক মূল্যবোধের আলোকিত হৃদয় যেদিন– সবার ঘরে পৌঁছবে, সেদিনই সার্থক হবে যাবতীয় উদযাপন, এই প্রার্থনা ধর্মপ্রাণ মানুষগুলোর।

শেয়ার করুন।

উত্তর দিন