হলি আর্টিজান মামলায় ৭ আসামীর মৃত্যদণ্ড, জঙ্গিবাদের বিরুদ্ধে সরকারে কঠোর অবস্থানের বড় প্রমাণ

0

হলি আর্টিজান মামলায় ৭ আসামীর মৃত্যদণ্ড, জঙ্গিবাদের বিরুদ্ধে সরকারে কঠোর অবস্থানের বড় প্রমাণ এবং এই রায়ে বাংলাদেশের হারানো ভাবমূর্তি পুনরুদ্ধার হয়েছে। এমন পর্যবেক্ষণ ও মূল্যায়ন রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের। অন্যদিকে সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ বলেন, দেশ থেকে জঙ্গীবাদের মূল্যোৎপাটনে কঠিন সাজার দৃষ্টান্ত প্রয়োজন ছিল এবং এই রায় সেই প্রত্যাশা পুরণ করেছে। হলি আর্টিজানের ঘটনা, সন্তানদের দেখভালে অভিবাবকদের জন্য একটি সতর্কবার্তা বলেও মনে করেন তারা।

বুধবার রাজধানীর গুলশানে হলি আর্টিজানে জঙ্গী হামলা মামলার রায় ঘোষণা করা হয়। রায়ে ৮ আসামীর ৭ জনকেই ফাঁসির সাজা দেয় বিচারিক আদালত। রায় ঘোষণার ঘন্টা খানেক পরই আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় নিজের মূল্যায়ন তুলে ধরেন অ্যাটর্নি জেনারেল।

অন্যদিকে রায় পরবর্তী আইনি প্রক্রিয়া তুলে ধরেন সাবেক আইনমন্ত্রী। অভিজাত ও ধনী পরিবারের সন্তানদের চলাফেরা দেখভালে এই মামলাটি একটি সতর্কবার্তা বলেও মনে করেন এই দুই বরেণ্য আইনবিদ।আসামীদের ডেথ রেফারেন্সের অনুমোদনে মামলাটি হাইকোর্টে আসলে রাষ্ট্রপক্ষ সর্বোচ্চ গুরুত্ব দিয়ে শুনানি করবে বলেও জানান মাহবুবে আলম।

শেয়ার করুন।

উত্তর দিন