স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশ হওয়ার চ্যালেঞ্জ মোকাবিলায় 'সক্ষমতা' বাড়াতে হবে

0

২০২৪ সালে স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উন্নয়নশীল দেশ হওয়ার চ্যালেঞ্জ মোকাবিলায় ‘সক্ষমতা’ বাড়াতে হবে। জানিয়েছেন সিপিডি’র সম্মানিত ফেলো ড. মুস্তাফিজুর রহমান। রাজধানীতে এক সেমিনারে তিনি আরো বলেন, অর্থনীতির কাঠামোও বদলাতে হবে। এসময় ব্যবসায়ীরা বলেন, দেশীয় বিনিয়োগকারীদের আস্থা না থাকলে– বিদেশী বিনিয়োগও আসবে না। তবে এসব চ্যালেঞ্জ মোকাবিলায়, সরকার সমন্বিতভাবে কাজ করছে বলে জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

বাংলাদেশের স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার প্রতিবন্ধকতা বিষয়ক এই সেমিনারের আয়োজন করে বেরসকারি গবেষণা প্রতিষ্ঠান- সিপিডি। এতে জানানো হয়, নিয়ম অনুসারে মাথাপিছু আয়, মানব উন্নয়ন ও অর্থনৈতিক ভঙ্গুরতা– এই তিনটি সূচকের কমপক্ষে দু’টি অর্জন করতে হয়। তবে বাংলাদেশ সব ক’টি সফলভাবে অর্জন করতে পারবে। কিন্তু মোকাবিলা করতে হবে, বেশকিছু চ্যালেঞ্জ।
ব্যবসায়ীরা বলেন, দুর্বল অবকাঠামো ও জ্বালানি সঙ্কট মোকাবিলায় ব্যবসায় বাড়ছে খরচ। যা দেশি-বিদেশী বিনিয়োগ আকর্ষণের বড় বাধা।
তবে সমস্যা সমাধানে সরকার গুরুত্বের সঙ্গে কাজ করছে বলে জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী।
সেমিনারে জানানো হয়, ২০২৪ সালে উন্নয়নশীল দেশে উন্নীত হলেও ২০২৭ সাল পর্যন্ত অব্যাহত থাকবে স্বল্পোন্নত দেশ হিসেবে পাওয়া সুবিধা।

শেয়ার করুন।

উত্তর দিন