শিক্ষক নাজমুল আবেদীন নিজের বাসায় গড়ে তোলা সংগ্রহশালার নাম দিয়েছেন “কুমিল্লা যাদুঘর”

0

নগরীর মগবাড়ী চৌমুহনী এলাকায় শিক্ষক নাজমুল আবেদীন নিজের বাসায় গড়ে তোলা সংগ্রহশালার নাম দিয়েছেন “কুমিল্লা যাদুঘর”। দেশের বিভিন্ন জেলার হারানো ঐতিহ্য সামগ্রী সংগ্রহ করে রেখেছেন তিনি। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত শিক্ষার্থীসহ সাধারন মানুষ ভিড় করে এই যাদুঘর দেখতে। ঐতিহ্যবাহী এসব সামগ্রী সংরক্ষন ও দর্শনার্থীদের কাছে তুলে ধরতে সরকারি পৃষ্ঠপোষকতার দাবি জানিয়েছে তারা।

গত ৩৫ বছর ধরে হারানো ঐতিহ্য সংগ্রহের নেশা কুমিল্লার শিক্ষক নাজমুল আবেদীনের। নিজের দাদার কাঁসার পাত্র থেকে শুরু করে পুরনো রেডিও, টিভি, ঢেঁকিসহ বিলুপ্ত প্রায় হাজারো জিনিস রয়েছে তার সংগ্রহশালায়। দেশের অন্তত ৫০টি জেলার ঐতিহ্য সামগ্রী সংগ্রহ করেছেন তিনি। তবে নিজের বাসায় জায়গার অভাবে সব জিনিস প্রদর্শন করতে পারছেন না বলে জানান তিনি।

দর্শনার্থীরা বলছেন, এই যাদুঘরে থাকা অনেক জিনিসের নামই আগে শোনেননি তারা। সরকারি পৃষ্ঠপোষকতায় প্রাতিষ্ঠানিক রুপ পেলে এখান থেকে অনেক কিছু শিখতে পারবে নতুন প্রজন্ম। দ্রুততম সময়ের মধ্যে যাদুঘরটির জন্য, একটি ভবনের ব্যবস্থা করবেন বলে জানান কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র। দর্শনার্থীরা যাদুঘরটি বিনামূল্যে ঘুরে দেখতে পারেন। নতুন প্রজন্মকে ঐতিহ্যের সঙ্গে পরিচিত করানোর এই উদ্যোগ সফল হবে বলে আশা করে কুমিল্লাবাসী।

শেয়ার করুন।

উত্তর দিন