মাত্র দু’শো গজের মধ্যে হাটবাজার, ইউনিয়ন পরিষদ ও শিক্ষা প্রতিষ্ঠানের পাশেই গড়ে উঠেছে দুটি ইটভাটা

0

মাদারীপুরের শিবচর উপজেলার উমদেপুর ইউনিয়ন পরিষদের মাত্র দু’শো গজের মধ্যে হাটবাজার, ইউনিয়ন পরিষদ ও শিক্ষা প্রতিষ্ঠানের পাশেই গড়ে উঠেছে দুটি ইটভাটা। আর এই ইটভাটার কারণে আঞ্চলিক মহাসড়কও কর্দমাক্ত হয়ে পড়ছে। এতে প্রায়ই ঘটছে দূর্ঘটনা। ৮ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও পড়েছে দুর্ভোগে। এদিকে, অনুমতি ছাড়া ইট ভাটা চালু হলে বন্ধ করার আশ্বাস দিয়েছেন জেলা প্রশাসক।

শিবচর উপজেলার বেশ বড় বাজার চান্দেরচর। এই বাজারের উপর দিয়েই শিবচর-শরিয়তপুরের জাজিরা আঞ্চলিক মহাসড়ক। আর এই মহাসড়কের পাশেই মেসার্স মুন্সী ব্রিকস ফিল্ডস এবং মেসার্স ওকেআর ব্রিকস ফিল্ডস। এই দুটি ইট ভাটার দুরত্ব মাত্র দেড়শো গজ। আর বৃহত্তর চান্দেরচর বাজার ও উমেদপুর ইউনিয়ন পরিষদ ভবনের প্রায় ২০ গজের মধ্যে এ দুটি ইটভাটা। বাজার ও ইটভাটার পাশেই ড. নুরুল আমিন বিশ্ববিদ্যালয় কলেজ, উমেদপুর ওজিফা রবিউল্ল্যাহ লাইসিয়াম উচ্চ বিদ্যালয়, উমেদপুর বালিকা উচ্চ বিদ্যালয়, উমেদপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় ও উমেদপুর কিন্ডার গার্টেনসহ ৮টি শিক্ষা প্রতিষ্ঠানে রয়েছে প্রায় ৫ হাজার শিক্ষার্থী।

ইটভাটার কারণে ফসলের যেমন ক্ষতি হচ্ছে, তেমনি আঞ্চলিক মহাসড়কে মাটি পড়ায় মাঝে মধ্যেই ঘটছে দুর্ঘটনা। সেইসঙ্গে বাড়ছে দুর্ভোগ।
এদিকে, জেলা প্রশাসক জানালেন, ইটভাটা দুটির বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে। শিগগিরই ইটভাটা বন্ধ করা না হলে আন্দোলন গড়ে তোলার ঘোষণা দিয়েছে স্থানীয়রা।

শেয়ার করুন।

উত্তর দিন