ভারত রপ্তানীতে নিষেধাজ্ঞা দেয়ায় অস্থির দেশীয় পেঁয়াজের বাজার

0

পেঁয়াজ রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞার পর দেশের বাজারে হু হু করে এক রাতের মধ্যে কেজিতে ৪০ থেকে ৫০ টাকা বেড়েছে পেঁয়াজের দাম। এতে নিম্ন আয়ের মানুষ পড়েছে চরম বিপাকে। দাম নিয়ন্ত্রণে দেশের বিভিন্ন পাইকারী বাজারে অভিযান চালিয়েছে ভ্রাম্যমান আদালত। এদিকে ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধের কোনো দাপ্তরিক নির্দেশনা পায়নি স্থলবন্দরগুলো।

রপ্তানি বন্ধে ভারতের সিদ্ধান্ত ঘোষণার পরদিনই চট্টগ্রামের খাতুনগঞ্জে প্রতি কেজিতে পেঁয়াজের দাম বেড়েছে ৪০ থেকে ৫০ টাকা। ৪০ টাকা কেজির পেঁয়াজ এখন বিক্রি হচ্ছে ৯০ টাকায়। দেশের সবচেয়ে বড় এই পাইকারি বাজারে অস্থিরতা শুরু হয়েছে বলে জানিয়েছে, ব্যবসায়ীরা।পর্যাপ্ত পেঁয়াজের মজুদ থাকলেও, হঠাৎ করেই দাম বাড়িয়ে দিয়েছে পাইকাররা। তাদের দাবি, কমিশনের বিনিময়ে আমদানিকারকদের পণ্য বিক্রি করে খাতুনগঞ্জের আড়তদাররা।

পূর্ব ঘোষনা ছাড়াই পেঁয়াজ রপ্তানি বন্ধ করেছে ভারত সরকার। মহারাষ্ট্র ও নাসিকে বন্যার কারনে ভারতেও পেঁয়াজের দাম বেড়েছে। এখন বেশি দাম ছাড়া রপ্তানি করবে না তারা। ফলে, বেনাপোল ও ভোমরা বন্দরে আটকা পড়েছে পেঁয়াজ ভর্তি প্রায় ৩০০ট্রাক ও ৪২টি ওয়াগনযুক্ত তিনটি ট্রেন। এদিকে, বেনাপোল বন্দর এলাকায় বেশি দামে পেঁয়াজ বিক্রি করায় তিন ব্যবসায়ীকে ৩০হাজার টাকা জরিমানা করেছে, ভ্রাম্যমান আদালত।

সিএন্ডএফ এজেন্ট শংকর দাস জানান, বন্যার কারণে ভারতেও পেঁয়াজের দাম বাড়ছে। সেটা ঠেকাতেই রপ্তানি নিষিদ্ধ করেছে তারা। ভারতীয় কেন্দ্রীয় সরকার এ তথ্য হিলি কাস্টমসকে জানিয়েছে। এদিকে, পেঁয়াজের দাম স্থিতিশীল রাখতে বাজার মনিটরিং করছে স্থানীয় প্রশাসন।

এদিকে, কুমিল্লায় পেঁয়াজের বাজারে অভিযান চালিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরের বাজার মনিটরিং টিম। মঙ্গলবার দুপুরে নগরীর চকবাজারের পাইকারি মার্কেটে এ অভিযান চালানো হয়। এ সময় অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রি ও মুল্য তালিকা না থাকার দায়ে তিন ব্যবসায়ীকে চব্বিশ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া, সচেতনতার জন্য মাইকিং করা হয়।

ওদিকে, ঝিনাইদহে পেঁয়াজের দাম বেড়েছে প্রতি কেজিতে ৩০ থেকে ৪০ টাকা। জেলা শহরসহ বিভিন্ন বাজারে খুচরা পর্যায়ে প্রতি কেজি ৮৫ থেকে ৯০ টাকা দরে বিক্রি হচ্ছে। রাতারাতি পেঁয়াজের দাম বাড়ায় ক্ষোভ জানিয়েছে, ক্রেতারা।

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়েও পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে। তবে, কোনো অফিসিয়াল নির্দেশনা পায়নি বলে জানিয়েছে ব্যবসায়ীরা। কাস্টমস্ কর্তৃপক্ষও বিস্তারিত কিছু জানাতে পারেননি।

কুড়িগ্রামে পেঁয়াজ বাড়ায় বন্যা পরবর্তী এই সময় বিপাকে পড়েছে জেলার নিম্ন আয়ের মানুষ।

শেয়ার করুন।

উত্তর দিন