পৌর নির্বাচন: শেষ দিনের প্রচারণায় ব্যস্ত প্রার্থীরা

0

একদিন পরই সারাদেশে দ্বিতীয় ধাপের পৌরসভা নির্বাচন। শেষ দিনের প্রচারণায় ব্যস্ত প্রার্থীরা। সাভারে সুষ্ঠু ভোট নিয়ে শংকা জানিয়েছেন বিএনপি’র মেয়র প্রার্থী। আর, আওয়ামী লীগের প্রার্থী মনে করেন, উন্নয়নের ধারা অব্যাহত রাখতে নৌকায় ভোট দেবে ভোটাররা। কুষ্টিয়ায় কোনো উত্তেজনা না থাকলেও ভেড়ামারায় আওয়ামী লীগ ও জাসদের পাল্টাপাল্টি প্রতিবাদ সমাবেশ হচ্ছে। সুনামগঞ্জের জগন্নাথপুর পৌরসভায় প্রথমবারের মতো ইভিএমে ভোট হবে।

রাজধানীর অদূরে ভৌগলিক ও প্রশাসনিক কারণে অনেক গুরুত্বপূর্ণ সাভার পৌরসভা। এবার মেয়র পদে আওয়ামী লীগের বর্তমান মেয়র আব্দুল গনি, বিএনপি’র রেফাত উল্লাহ এবং ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের মোশারফ হোসেন লড়ছেন। প্রথমবারের মতো ইভিএমে ভোট হচ্ছে। জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী আব্দুল গণি।প্রচারনায় বাধা দেওয়ার অভিযোগ করেন বিএনপি’র মেয়র প্রার্থী।আচরনবিধি পালনে কঠোর হুঁশিয়ারি দিয়েছে নির্বাচন কমিশন।অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট দেয়ার আশা করছে সাভার পৌরবাসী।

দেড়’শ বছর আগে প্রতিষ্ঠিত কুষ্টিয়া পৌরসভায় রয়েছে রাস্তা, ড্রেন, ও বিশুদ্ধ পানির সমস্যা। চাহিদা মাফিক নাগরিক সেবা, মাদক ও সন্ত্রাস দুর করতে কার্যকর পদক্ষেপ নেবেন এমন ব্যক্তিকেই এবার ভোট দিতে চান পৌরবাসী।ভোট কেন্দ্রে রাতের পরিবর্তে সকালে ব্যালট পাঠানোর সিন্ধান্তে ভোটারের উপস্থিতি বাড়বে বলে মনে করেন, আওয়ামী লীগের মেয়র প্রার্থী।দুই যুগ ইউপি চেয়ারম্যান থাকার পর, এবার পৌরসভায় বিএনপি থেকে মেয়র প্রার্থী হয়েছেন বশিরুল আলম চাঁদ।

জেলার ভেড়ামারা পৌরসভায় গত এক সপ্তাহ জুড়ে চলছে আওয়ামী লীগ ও জাসদের পাল্টা-পাল্টি প্রতিবাদ সমাবেশ। সন্ত্রাস সৃষ্টির জন্য জাসদকে দায়ি করছে আওয়ামী লীগের মেয়র প্রার্থী।দুর্নীতিবাজ জনপ্রতিনিধির হাত থেকে ভেড়ামারা পৌরসভাকে মুক্ত করতে চান জাসদের মেয়র প্রার্থী।প্রবাসী অধ্যুষিত সুনামগঞ্জের জগন্নাথপুর পৌরসভায় ২১ বছরেও নিশ্চিত হয়নি নাগরিক সুবিধা। তবু নির্বাচন এলে উৎসবে মেতে উঠে স্থানীয়রা। যে পৌরসভাকে প্রথম শ্রেণীতে উন্নীত করতে পারবেন, তাকেই ভোট দেবেন বলে জানায় ভোটাররা।

নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ, বিএনপি,স্বতন্ত্রসহ মোট পাঁচ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে স্বতন্ত্র এক প্রার্থী লন্ডনের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে পৌরবাসীর নাগরিক সুবিধা নিশ্চিত করতে চান।জেলার সুনামগঞ্জ, জগন্নাথপুর ও ছাতক পৌরসভায় সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ন নির্বাচনের আশা করছে ভোটার ও প্রার্থীরা।

শেয়ার করুন।

উত্তর দিন