ঢাকার কাঁচাবাজারে খুচরা ও পাইকারী দামের মধ্যে পার্থক্য আকাশ-পাতাল

0

রাজধানী ঢাকার কাঁচাবাজারে খুচরা ও পাইকারী দামের মধ্যে পার্থক্য আকাশ-পাতাল। পাইকারী বাজারের দ্বিগুণ দামে খুচরায় বিক্রি হচ্ছে বিভিন্ন সবজি। তবে সরকারী তৎপরতায় কিছুটা কমেছে আলুর দাম। বিক্রি হচ্ছে ৩২ টাকা কেজিদরে। কাওরান বাজারে কাঁচামরিচ প্রতিকেজি ১৩০ টাকা, শশা ২০ টাকা, মূলা ১৫ টাকা দরে বিক্রি হলেও মাত্র ১ কিলোমিটার দূরের হাতিরপুল বাজারে সেই কাঁচামরিচই খুচরা পর্যায়ে বিক্রি হচ্ছে ২৩০ টাকা, আর শশা ৬০ টাকায়। দ্বিগুণের বেশি দরে বিক্রি হচ্ছে বেশিরভাগ সবজি। তবে শীতের আগাম সবজি বাজারে ওঠায় বর্তমানে দাম স্বাভাবিকের তুলনায় বেশি বলে দাবি বিক্রেতাদের।

বৈরি আবহাওয়ার মধ্যেও সাপ্তাহিক ছুটির দিনে রাজধানীর হাতিরপুল কাঁচাবাজারে এসেছেন ক্রেতারা । কিন্তু, এখানে বেশিরভাগ নিত্যপণ্যের দামই উর্ধ্বমুখী। শুধু কয়েকটি মৌসুমী সবজির দাম কিছুটা কমেছে। হাতিরপুল খুচরা বাজারে, কাঁচা মরিচের কেজি ২৩০ টাকায় বিক্রি হলেও কারওয়ান বাজারে ১৩০ থেকে ১৪০ টাকায় বিক্রি হচ্ছে। আর পাইকারিতে সবজির দাম সর্বনিম্ন ৩০ থেকে ৪০ টাকা।

তবে কেজিপ্রতি ১০ টাকা লাভ নেবার দাবি খুচরা ব্যবসায়ীদের। দেশী পেঁয়াজের কেজি ৮০ টাকা, মশুরি ডাল ১১০ টাকায় বিক্রি হচ্ছে। আর মোটা চালের কেজি ৪৮ টাকা, মিনিকেট ৫৫ থেকে ৫৮ টাকা দরে বিক্রি হচ্ছে। এদিকে, নিত্যপণ্যের বাজারে কিছুটা কমেছে আলুর দাম। কেজি ৩২ টাকা দরে বিক্রি হলেও আগামীতে সংকটের আংশকা বিক্রেতাদের। নিত্যপণ্যের দাম বাড়তি থাকায় ক্ষোভ আর অসন্তোষের কথা জানান, ক্রেতারা।  মুরগি ও ডিমের দাম বাড়লেও অপরিবর্তিত রয়েছে সব ধরনের মাংস ও মাছের দাম।

শেয়ার করুন।

উত্তর দিন