করোনা ভাইরাসে গেলো ২৪ ঘন্টায় মৃতের তালিকায় নতুন করে যুক্ত হয়েছে ১৪৩ জন

0

চীনে মরণঘাতী করোনা ভাইরাসে গেলো ২৪ ঘন্টায় মৃতের তালিকায় নতুন করে যুক্ত হয়েছে ১৪৩ জন। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৫ শ ২৩। এদিকে, মিশরে একজনের শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ পাওয়া গেছে। চীনের সব প্রদেশসহ বিশ্বের ২৯ দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। এদিকে, করোনাভাইরাসের কারণে গেলো ৩০ বছরের ইতিহাসে চীনের অর্থনীতিতে সবচেয়ে খারাপ অবস্থা ধারণ করেছে। এছাড়া ভাইসারটি মোকাবিলায় এ পর্যন্ত ৩৩ লাখ কোটি টাকা ব্যয় হয়েছে দেশটির।

করোনাভাইরাস মোকাবিলায় দিন দিন কঠোর পদক্ষেপ নিচ্ছে চীন। তবুও কোনভাবেই কমছে না এর ব্যাপকতা। গেলো ২৪ ঘন্টায় প্রাণঘাতী এই ভাইরাসে মৃতের তালিকায় নতুন করে যুক্ত হয়েছে ১৪৩ জন। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১ হাজার ৫ শ ২৩ জনে। এদিকে, মিশরে একজনের শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ পাওয়া গেছে। চীনের সব প্রদেশসহ বিশ্বের ২৯ দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। আক্রান্ত হয়েছে ৬৭ হাজারেরও বেশি মানুষ। চীনের বাইরে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে জাপানে। করোনাভাইরাস মোকাবিলায় কঠোর পদক্ষেপ হিসেবে ছুটি কাটিয়ে চীনের রাজধানী বেইজিংয়ে ফিরে আসা প্রত্যেককে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দিয়েছে চীনা কর্তৃপক্ষ। প্রত্যেককে নিজস্ব তত্ত্বাবধানে অথবা কর্তৃপক্ষ নির্ধারিত স্থানে গিয়ে কোয়ারেন্টাইনে থাকতে হবে।

চীনের প্রেসিডেন্ট হওয়ার পর শি জিনপিং এই প্রথম সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখে পড়েছেন। ৩০ বছরের ইতিহাসে সবচেয়ে খারাপ অবস্থা ধারণ করেছে দেশটির অর্থনীতি। এখন পর্যন্ত করোনা মোকাবিলায় চীনের খরচ হয়েছে ৩৩ লাখ কোটি টাকা।
এদিকে, করোনাভাইরাসের প্রাদুর্ভাব তদন্তে এই সপ্তাহে চীনে কাজ শুরু করবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বাধীন একটি দল। এছাড়া এক হাজার সাতশোরও বেশি চিকিৎসাকর্মী কীভাবে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন তাও খতিয়ে দেখবে দলটি। দলটিতে ১২ জন আন্তর্জাতিক সদস্যের পাশাপাশি থাকবেন ১২ জন চীনা বিশেষজ্ঞ।

শেয়ার করুন।

উত্তর দিন