আবারও ভুল সিগন্যালের কারণে সিরাজগঞ্জে ট্রেনের ৯ বগি লাইনচ্যুত

0

ব্রাহ্মণবাড়ীয়ার কসবায় ট্রেন ট্র্যাজেডির ক্ষত না শুকাতেই আবারও ভুল সিগন্যালের কারণে সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ট্রেনের ৯ বগি লাইনচ্যুত হয়েছে। পুড়ে গেছে ৪টি বগি। আর এ ঘটনায় ট্রেনের চালকসহ ৫ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদিকে, দুর্ঘটনার কারণ অনুসন্ধানে গঠন করা হয়েছে তিনটি তদন্ত কমিটি।

‘রংপুর এক্সপ্রেস’ বৃহস্পতিবার বেলা দু’টার দিকে ঢাকা থেকে লালমনিরহাট যাচ্ছিল। সিরাজগঞ্জের উল্লাপাড়া লেভেল ক্রসিংয়ের ৫০ মিটার দূরে রেলপথ পরিবর্তনের স্থানে ট্রেনটি লাইনচ্যুত হয়। এতে লাইনচ্যুত ৯টি বগির মধ্যে দুটি বগি মূল রেলপথ থেকে অন্তত ১৫ মিটার দক্ষিণ দিকে চলে যায়। মুহুর্তেই ইঞ্জিনসহ ৫ বগিতে লেগে যায় আগুন। ঘটনার পরপরই উল্লাপাড়া ফায়ার সার্ভিসের কর্মীরা দুর্ঘটনা স্থলে এসে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করে। পরে সিরাজগঞ্জ ও কামারখন্দ ফায়ার স্টেশনের কর্মীরা আগুন নেভানো এবং উদ্ধার অভিযানে অংশ নেয়। কালো ধোঁয়ায় ছেয়ে যায় চারপাশ। আতংকে ছুটোছুটি করতে থাকে যাত্রীরা।

দেড় ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় ফায়ার সার্ভিস কর্মীরা।

এই দুর্ঘটনায় ৪০০ থেকে ৫০০ গজ রেললাইন উপড়ে গেছে। বিচ্ছিন্ন হয়ে পড়ে ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেলযোগাযোগ। উল্লাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফুজ্জামান জানিয়েছেন, উল্লাপাড়া স্টেশনে পয়েন্টিং সিগন্যালের ভুলের কারণে এই দুর্ঘটনা ঘটেছে। ট্রেনের চালকসহ আহত ৫ জনকে হাসপাতালে নেয়া হয়েছে। দুর্ঘটনার কারণ জানতে গঠন করা হয়েছে আলদা ৩টি তদন্ত কমিটি।

শেয়ার করুন।

উত্তর দিন