২০২০ সালের মধ্যে রাজনৈতিক দলগুলোতে ৩৩ শতাংশ নারী রাখা বাধ্যবাধকতা

0

গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ অনুযায়ী ২০২০ সালের মধ্যে রাজনৈতিক দলগুলোর কমিটিতে ৩৩ শতাংশ নারী রাখা বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু এ ধারা এখনো বাস্তবায়িত হয়নি বড় দু’দল আওয়ামী লীগ ও বিএনপিতে। এ নিয়ে নারী রাজনীতিকরা ক্ষুব্ধ। তাদের অভিযোগ, পুরুষদের নেতৃত্ব আঁকড়ে থাকার মানসিকতা কারণেই কমিটিগুলোতে তাদের জায়গা দেয়া হয় না।

সারাদেশে রাজনৈতিক দলগুলোর সম্মেলন চলছে। গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ-২০০৯ এর ৯০ বি ধারায় দলগুলোর মূল কমিটিতে ৩৩ শতাংশ নারী অন্তর্ভুক্ত করার কথা বলা হয়েছে। কিন্তু মহানগর, জেলা, উপজেলা ও ইউনিয়ন কমিটিতে নারীর উপস্থিতি নগণ্য। বর্তমানে রাজশাহী মহানগর বিএনপির আংশিক কমিটিতেও নেই কোনো নারী। দলটির জেলা কমিটিতেও একই অবস্থা।

টানা তিনবার রাষ্ট্রীয় ক্ষমতায় থাকলেও নারী নেতৃত্বের ক্ষেত্রে এখনো তেমন সাফল্য দেখাতে পারেনি আওয়ামী লীগ। দলীয় পুরুষ এমপি ও নেতাদের আগ্রাসী মনোভাবের কারণে নারীরা কমিটিতে ভীড়তে পারছেন না।

রাজনৈতিক দলগুলোর কমিটিতে নারী অংশ গ্রহণ নিশ্চিত করতে সচেতনতামূলক কাজ করছে বেসরকারী সংস্থা ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল। সংস্থাটি বলছে, দলগুলোর ভেতরেই নারী নেতৃত্ব তদারকির অভাব প্রকট হওয়ায় অবস্থার উন্নতি কম।

শেয়ার করুন।

উত্তর দিন