সিঙ্গাপুরে সফল বৈঠক করলেন ট্রাম্প এবং কিম

0

অবশেষে সব আলোচনা-সমালোচনার পর, সিঙ্গাপুরে সফল বৈঠক করলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরীয় নেতা- কিম জং উন। এসময় একটি যৌথ সমঝোতা চুক্তিতে সই করেন তারা। বৈঠকের শুরুতেই দুই শীর্ষ নেতার দীর্ঘ করমর্দন নজর কেড়েছে বিশ্ববাসীর। একান্ত বৈঠক শেষে, ‘জোরালো সম্পর্ক’ সূচনার সুস্পস্ট ইঙ্গিত দেন বিশ্ব রাজনীতির ওই দুই প্রভাবশালী নেতা।

সব সন্দেহ, অবিশ্বাস আরো আলোচনা-সমালোচনাকে পেছনে ফেলে এভাবেই ১২ সেকেন্ড ধরে করমর্দন করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরীয় নেতা কিম জং উন। বৈঠক শুরুর আগেই ব্যাপক সফলতার আশা প্রকাশ করেন ট্রাম্প। আর কিম মনে করেন, চড়াই উতরাইয়ের পথ– অতিক্রম করে ঐক্যের দ্বারপ্রান্তে পৌঁছানো সম্ভব।

এরআগে সিঙ্গাপুরের সান্তোসা দ্বীপে ক্যাপেলে হোটেলে স্থানীয় সময় মঙ্গলবার সকাল ৯টায় একান্ত বৈঠকে বসেন দু’ নেতা। তারা কথা বলেন কমপক্ষে ৩৫ মিনিট। দিনের শুরুতে এমন বৈঠকের পর আর কোনো পরিকল্পনা ছিল না। তবে মধ্যাহ্নভোজের আগে হঠাৎ চুক্তি সইয়ের ঘোষণা দেন ট্রাম্প।

ঐতিহাসিক এই বৈঠকের সাফল্য ও উন্নতিকে ধরে রাখতেই দু’ নেতা এই চুক্তি সই করেন— বলে জানিয়েছে এক মার্কিন কর্মকর্তা। আর্ন্তজাতিক বিশেষঞ্জদের ধারণা, বৈঠকটি সফল হলে উত্তর-পূর্ব এশিয়ার নিরাপত্তার চিত্রে দীর্ঘস্থায়ী পরিবর্তন হতে পারে। তারা এ বৈঠককে ১৯৭২ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন ও চীনের চৌ এন লাইয়ের ঐতিহাসিক বৈঠকের সঙ্গে তুলনাও করেন।

শেয়ার করুন।

উত্তর দিন