সরকারের বেঁধে দেওয়া দামে দেশের কোথাও বিক্রি হচ্ছেনা আলু

0

সরকারের বেঁধে দেওয়া দামে দেশের কোথাও বিক্রি হচ্ছেনা আলু। মুন্সিগঞ্জে প্রতি কেজি ৫০ থেকে ৬০ টাকায় কিনতে হচ্ছে ক্রেতাকে। এ জন্য সিন্ডিকেটকেই দুষছেন খুচরা বিক্রেতারা। এদিকে, সাতক্ষীরায় দাম বৃদ্ধির জন্য আড়তদার ও হিমাগারকে দায়ি করছে ব্যবসায়িরা। দফায় দফায় দাম বাড়ায় বিপাকে পড়েছে জেলার নিম্ন ও মধ্যবিত্তরা। তবে, কয়েক দিনের মধ্যে টাস্ক ফোর্সের মাধ্যমে বাজার নিয়ন্ত্রনে আনা সম্ভব হবে বলে জানান, জেলা বাজার কর্মকর্তা।

আলুর রাজধানী মুন্সীগঞ্জে, জেলার চাহিদা মিটিয়ে সারাদেশে সরবরাহের পর হিমাগারে মজুদ রাখে সংশ্লিষ্টরা। বাজার চড়া হওয়ায়, এর সুযোগ নিচ্ছে মধ্যস্বত্ত্বভোগীরা। তবে হিমাগার কর্তৃপক্ষ বলছে, চাহিদার তুলনায় আলু কম রয়েছে। কৃষি বিভাগ জানায়, বাজারে টান পড়ার মত অবস্থা সৃষ্টি হয়নি।

এদিকে, সাতক্ষীরার বাজারে দেখা দিয়েছে আলু সংকট। আড়তে পর্যাপ্ত মজুদ থাকলেও খুচরা বাজারে বিক্রি হচ্ছে প্রতি কেজি ৪৫ থেকে ৪৮ টাকায়। সরকারের বেঁধে দেয়া দাম মানছে না কেউই। ৩৫ টাকা কেজিতে বিক্রি করলে আট থেকে ১০ টাকা লোকসান গুনতে হচ্ছে বলে জানায়, ব্যবসায়িরা।

চলতি সপ্তাহের মধ্যে সরকার নির্ধারিত দামে আলু বিক্রি নিশ্চিত হবে বলে জানান, জেলা বাজার কর্মকর্তা। বিভিন্ন পর্যায়ের প্রতিনিধি নিয়ে টাস্ক ফোর্স গঠন করা হয়েছে বলে জানায়, জেলা প্রশাসন। সরকার নির্ধারিত দামে আলু বিক্রি নিশ্চিতের দাবি জানিয়েছে, ক্রেতারা।

শেয়ার করুন।

উত্তর দিন